• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

স্মার্টফোনই বলে দেবে আপনার চরিত্র কেমন!

  অধিকার ডেস্ক    ২০ জানুয়ারি ২০১৯, ১৫:৪৮

স্মার্টফোন
স্মার্টফোনের ব্যাবহারের মাধ্যমে চারিত্রিক বৈশিষ্ট্য বোঝা যায় (ছবি: সংগৃহীত)

একজন মানুষের স্মার্টফোনের ব্যাবহারের মাধ্যমে তার চারিত্রিক বৈশিষ্ট্য ও স্বভাব বোঝা যায়। যুক্তরাজ্যের লিংকন বিশ্ববিদ্যালয় এবং ল্যাংক্যাস্টার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমনটাই বলছেন। তারা স্মার্টফোন ব্যবহারকারীদের মনোভাব বোঝার জন্য একটি গবেষণা চালিয়েছেন । 

আইফোন ব্যবহারকারীদের তুলনায় অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বেশি ন্যায়বান হয়ে থাকে বলে গবেষকরা বলছেন। 

গবেষণায় দেখা গেছে, আইফোন ব্যবহারকারীরা সাধারণত কম বয়সী হয়ে থাকেন এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তুলনায় তারা বেশি খোলামেলা হয়ে থাকেন। বয়স্ক পুরুষরা বেশি অ্যান্ড্রয়েড পছন্দ আর নারীরা আইফোন বেশি পছন্দ করেন। তবে পুরুষদের তুলনায় নারীদের মধ্যে আইফোন ব্যবহারকারী কেনো বেশি সেটি অবশ্য বোঝা যায়নি।  

গবেষকদের দাবি, স্মার্টফোনের মাধ্যমে ব্যক্তির ইচ্ছে পছন্দের বিষয়টি প্রকাশ পায়। এর মাধ্যমে সে নিজেকে প্রকাশ করে। গবেষণার প্রধান লেখক হেদার শ বলছেন, ‘দিনকে দিন এটি পরিষ্কার হচ্ছে একটি স্মার্টফোন সেটি ব্যবহারকারী ব্যক্তির ডিজিটাল সংস্করণ হয়ে উঠছে।’

গবেষণায় আরও দেখা গেছে,আইফোন ব্যবহারকারীরা যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের থেকে বেশি বিত্তবান তা কিন্তু নয়। তবে আইফোন ব্যবহারকারীরা এই ফোনকে সামাজিক উচ্চ মর্যাদার নিদর্শন মনে করেন বলে গবেষণায় উঠে এসেছে। এমনকি গবেষকদের গবেষণায় আইফোন ব্যবহারকারীদের বেশি আবেগপ্রবণ বলে মনে হয়েছে । 

এই গবেষণার জন্য গবেষকদের দল একটি কম্পিউটার প্রোগ্রাম তৈরি করেছেন। ঐ কম্পিউটার প্রোগ্রাম কয়েকটি প্রশ্ন করে ৭০ শতাংশ ক্ষেত্রেই বলে দিতে পারে একজন ব্যক্তি কি স্মার্টফোন ব্যবহার করছেন। এমনকি একজন ব্যক্তি স্মার্টফোনে কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন সেটিও তার সম্পর্কে অনেক কিছু বলে দেয়। 
   
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড