• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

বিদায়, উইন্ডোজ ফোন!

  অধিকার ডেস্ক    ১৯ জানুয়ারি ২০১৯, ২১:২০

মাইক্রোসফট
উইন্ডোজ ফোন (ছবি : সংগৃহীত)

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট এবার উইন্ডোজ ফোন আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করছে। প্রতিষ্ঠানটি ফোনের জন্য উইন্ডোজ ১০ এর আর কোনো আপডেট আনছে না।

উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের মাইক্রোসফট বলছে, তারা যেন তাদের ফোনকে অ্যান্ড্রয়েড বা আইওএস প্লাটফর্মে নেয়। 

প্রতিষ্ঠানটির ‘ইন্ড সাপোর্ট’ পেজে ব্যবহারকারীদের তারা বলেছে, আগামী ১০ ডিসেম্বরের পর উইন্ডোজ ১০ আর নতুন কোনো সিকিউরিটি আপডেট আনবে না।

সাপোর্ট পেজে মাইক্রোসফট শুক্রবার (১৮ জানুয়ারি) বিবৃতিতে বলেছে, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম মোবাইলে সাপোর্ট বন্ধ হচ্ছে। আমরা গ্রাহকদের অনুরোধ করছি, আপনারা অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড বা আইওসে চলে যান। সব গ্রাহক ও ব্যবহারকারীদের আমরা খুব সম্মান করি এবং গুরুত্ব দিই।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এজন্য আমরা আমাদের যেসব মোবাইল অ্যাপস রয়েছে সেগুলো যাতে অন্যান্য প্লাটফর্মেও কাজ করে সেভাবেই প্রস্তুত করেছি। 

মাইক্রোসফটের কাছ থেকে আরও জানা যাচ্ছে, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা এখন থেকে আর অ্যামাজনের অ্যালেক্সা এবং গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করবে না। মাইক্রোসফটের প্রধান নির্বাহী সুন্দর পিচাইও এমন কথা বলেছেন বলে উদ্ধৃত করা হয়েছে।

এ দিকে ২০১৭ সালে নিউ ইয়র্ক সিটি পুলিশ বিভাগ মাইক্রোসফটের মোবাইল সাপোর্ট শেষ হবার পর আগের স্বীকৃতি হিসেবে ৩৬ হাজার উইন্ডোজ ফোনকে আইওএসে রূপান্তর করা হয়েছে বলে জানান।

ফিনল্যান্ড ভিত্তিক বিশ্বখ্যাত ফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবালের কাছে নকিয়া ফোনের স্বত্ব কিনে নিয়ে উইন্ডোজ ফোন হিসেবে মাইক্রোসফট বাজারে ছাড়ে। কিন্তু তা বাজার ধরতে ব্যর্থ হওয়ায় মাইক্রোসফট ফোন উৎপাদন বন্ধ করার ঘোষণা দেয়।

পরে এইচএমডি গ্লোবাল চুক্তির মেয়াদ শেষ হবার পর আবারও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নকিয়া এই ফোন বাজারে আনা শুরু করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড