• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সার্চ টুল থেকে আলাদা হচ্ছে কর্টানা!

  অধিকার ডেস্ক    ১৭ জানুয়ারি ২০১৯, ১৪:৩৬

কর্টানা
উইন্ডোজ ১০

কর্টানা এবার মাইক্রোসফটের সার্চ টুল থেকে আলাদা হতে যাচ্ছে। উইন্ডোজ ১০ এর নতুন আপডেটে মাইক্রোসফট আগামী এপ্রিলে এ পরিবর্তন আনাবে।

ফলে উইন্ডোজ ১০ এর নতুন আপডেটে সার্চ বক্সে শুধু টেক্সট লিখে ডকুমেন্ট বা ফাইল খোঁজা যাবে আর কর্টানার সাহায্য চাইলে ভয়েস কমান্ড দিতে হবে।

ভয়েস সার্চ ও টেক্সট সার্চের জন্য টাস্ক বারে থাকবে আলাদা আলাদা স্থান। ফলে কর্টানার কাজ অনেকাংশেই কমে আসবে। এতে উইন্ডোজ সার্চ স্বাধীনভাবে কাজ করতে পারবে।

উইন্ডোজ ১০ উন্মোচনের পরে অপারেটিং সিস্টেমটিতে এখন পর্যন্ত ছয়টি আপডেট এসেছে। এগুলো হলো নভেম্বর আপডেট, অ্যানিভার্সেরি আপডেট, ক্রিয়েটরস আপডেট, ফল ক্রিয়েটরস আপডেট, এপ্রিল ২০১৮ আপডেট ও অক্টোবর ২০১৮ আপডেট। তবে সপ্তম আপডেটের নাম কী হবে তা এখনও জানা যায়নি।

২০১৫ সালে উন্মোচিত হওয়া উইন্ডোজ ১০ এর সবচেয়ে বেশি জনপ্রিয় ডেক্সটপ অপারেটিং সিস্টেম। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমটি বর্তমানে ৭০ কোটি ডিভাইসে চলছে । ডিভাইসগুলোর মধ্যে আছে পিসি,ট্যাবলেট, ফোন ও এক্সবক্স ওয়ান কনসোল।

এদিকে, উইন্ডোজ ৭ এর সময় ফুরিয়ে আসছে। মাইক্রোসফট আগামী ২০২০ সালের ১৪ জানুয়ারি উইন্ডোজ ৭ এর সকল আপডেট ও সাপোর্ট দেওয়া বন্ধ করে দেবে বলে জানা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড