• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুকের টেন ইয়ার চ্যালেঞ্জ, অন্য কিছু ইঙ্গিত দিচ্ছে কি?

  অধিকার ডেস্ক    ১৭ জানুয়ারি ২০১৯, ১৪:১৭

ফেসবুক
টেন ইয়ার চ্যালেঞ্জ ট্রেন্ড

সম্প্রতি একটা সোশ্যাল মিডিয়ায় 'টেন ইয়ার চ্যালেঞ্জ' বা গ্লো আপ চ্যালেঞ্জ নামের এক ট্রেন্ড চলছে। যেখানে অনেকেই শেয়ার করছেন ১০ বছর আগের ছবি।এখনকার ছবির সাথে এক দশক আগে তোলা ছবি তারা জুড়ে দিচ্ছেন।

একই সঙ্গে এই চ্যালেঞ্জ ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

তবে এই ট্রেন্ড ভাইরাল হওয়ার পর অনেকের মনেই সন্দেহ জেগেছে। অনেকেরই মনে প্রশ্ন জাগছে, নিতান্তই শখের বশে চ্যালেঞ্জটি গ্রহণ করে ব্যবহারকারীরা নিজেদের বয়স সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য ফেসবুকের হাতে তুলে দিচ্ছেন কি না।

সোশ্যাল মিডিয়া বিশ্লেষকরা বলছেন, এই ছবিগুলো থেকে তথ্য সংগ্রহ করে ফেসবুক তাদের ফেসিয়াল রিকগনিশন অ্যালগরিদমের উন্নয়ন ঘটাচ্ছে।

নিউইয়র্ক ইউনিভার্সিটি স্টার্ন স্কুল অব বিজনেসের অধ্যাপক অ্যামি ওয়েবের মতে, এটি মেশিন লার্নিংকে উন্নত করার সুবর্ণ সুযোগ। ফেসবুক মেশিন লার্নিংকে এমনভাবে প্রশিক্ষণ দিতে পারছে যাতে সিস্টেমটি ভবিষ্যতে ব্যবহারকারীদের চেহারার সামান্যতম পার্থক্যও ধরতে পারবে।

প্রসঙ্গত, ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারে গত সপ্তাহে টেন ইয়ার চ্যালেঞ্জটির সূচনা হয়। এখন পর্যন্ত ইনস্টাগ্রামে এ সংক্রান্ত ১৬ লাখ ছবি পোস্ট করা হয়েছে। আর মাত্র তিন দিনে ফেসবুকে পোস্ট হয়েছে ৫২ লাখ ছবি।

তবে ফেসবুক দাবি করেছে, এই ট্রেন্ড নিজেদের সুবিধার্থে ছড়ানো হয়নি। কোনো এক ব্যবহারকারী এই চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার পর থেকেই তা ভাইরাল হতে শুরু করে বলে তারা জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড