• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাজে গড়বড় করায় ১০০ রোবট ছাঁটাই !

  অধিকার ডেস্ক    ১৭ জানুয়ারি ২০১৯, ১৩:৫৬

রোবট
মানুষের কাজ করছে রোবট (ছবি: প্রতীকী)

হোটেলে অতিথিদের সেবায় জাপানের হেননা (স্ট্রেঞ্জ) ২৪৩ টি রোবট নিয়োজিত ছিলো। কিন্তু মানব কর্মীদের জন্য সমস্যা তৈরি করায় একশোরও বেশি রোবটকে কাজ থেকে অব্যাহতি দেয় হোটেলটির কর্তৃপক্ষ।

ভার্চুয়াল ভয়েস অ্যাসিস্ট্যান্ট চুরি কাজ থেকে বিতাড়িত হওয়া এমনই একটি রোবট। হোটেলটিতে পর্যাপ্ত পরিমাণে কর্মী না থাকায় অতিথিদের সহায়তায় কাজে নিয়োগ দেওয়া হয় চুরিকে। কিন্তু অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্ট যেমন সিরি, গুগল অ্যাসিস্ট্যান্ট ও অ্যালেক্সা জাপানের স্থানীয় দোকানগুলোর খোলা বা বন্ধ হওয়ার সময় ঠিকঠাক জানাতে পারলেও চুরি পারতো না।

এছাড়াও লাগেজ বহন করার কাজে নিয়োজিত দুটি রোবট হোটেলের ১০০টি রুমের মধ্যে শুধু ২৪টিতে যেতে পারতো। তারা বৃষ্টি কিংবা বরফ পড়লে স্থির হয়ে যেতো। এমনকি চলাচল করার সময়ও দুটি রোবট একে অপরের সঙ্গে ধাক্কা খেতো।

অন্যদিকে হোটেলের কেয়ারটেকারের দায়িত্বে রাখা রোবটটিও ফ্লাইট শিডিউল বা ঘুরে আসার মতো জায়গার নাম বলতে পারতো না। এতসব ঝামেলা দেখে শেষ পর্যন্ত হোটেল কর্তৃপক্ষ এক মানব কর্মীকে এ কাজে নিয়োগ দেয়।

হোটেলটির ম্যানেজার টাকিওশি ওয়ে জানিয়েছেন, নতুন প্রযুক্তি খুব দ্রুত অচল হয়ে যায়। ২০১৫ সালের অত্যাধুনিক প্রযুক্তি এখন অচল।আর রোবটগুলো বদল করাটাও খরচের ব্যাপার। এমনকি কিছু রোবট কোনো কাজেই লাগতো না। অনেক রোবট আবার অতিথিদের বিরক্তির কারণ হতো। এজন্য এসব ক্ষেত্রে সম্পূর্ণভাবে কাজে লাগানো যাবে, শুধু এমন রোবটই ব্যবহার করা উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড