• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমদানি নির্ভরতা কমাতে সার্ভার চিপসেট চালু করল হুয়াওয়ে

  আতাহার মাসুম তারিফ

০৮ জানুয়ারি ২০১৯, ১২:৩১
হুয়াওয়ে
সার্ভার চিপসেট (ছবি : সংগৃহীত)

হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানী লিমিটেড একটি চীনা বহুজাতিক সংস্থা যা টেলিযোগাযোগ সরঞ্জাম, ইলেকট্রনিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং প্রযুক্তি-ভিত্তিক বিভিন্ন পরিসেবা এবং পণ্যে বিশেষজ্ঞ। সোমবার (৭ জানুয়ারি) চীনের শেনজেনে হুয়াওয়ের প্রধান নির্বাহী পরিচালক ও মার্কেটিং অফিসার উইলিয়াম ঝু তাদের সার্ভারে ব্যবহারের জন্য ‘কুনপেন-৯২০’ নামে নতুন একটি চিপসেট চালু করেছে। চিপসেট হলো কোনো একটি কম্পিউটার সিস্টেমের মধ্যে একটি নির্দিষ্ট কাজ সঞ্চালনের নিমিত্তে ডিজাইন করা একটি সমন্বিত সার্কিট।

চীনা বহুজাতিক সংস্থাগুলোকে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র একে অপরকে প্রযুক্তির আমদানিতে শুল্কের ঝুঁকি দেখা দেয়। ফলে উভয় দেশের বাণিজ্যিক বিরোধের প্রভাবকে কমিয়ে আনতে চীন সরকার চিপসেট তৈরিতে নিজেদের সক্ষমতাকে বাড়িয়ে দেওয়ার পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানির নির্ভরতা কমিয়ে দিতে হুয়াওয়ে এ উদ্যোগ গ্রহণ করে।

হুয়াওয়ের চালু করা ‘কুনপেন-৯২০’ চিপসেটটি উচ্চ সিলিকন পদার্থের সহায়তায় এটি ডিজাইন করা হয় এবং এটি একটি অর্ধপরিবাহী ডিজাইনার হিসেবে তার পরিচয় বহন করে। এই প্রযুক্তিটি অর্ধপরিবাহী শিল্পের সর্বশেষতম এবং ছোট উপাদানগুলোর জন্য যা তাদের আগের চেয়ে বেশি শক্তিশালী এবং শক্তি দক্ষ।

এটি সর্বশেষ ৭ ন্যানোমিটার, ৬৪-কোর সেন্ট্রাল প্রসেসিং ইউনিটে (সিপিইউ) তথ্য কেন্দ্রগুলোর জন্য উচ্চ কম্পিউটিং কর্মক্ষমতা এবং স্ল্যাশ পাওয়ার খরচ সরবরাহ করবে। এটি জাপানের সফটব্যাংক গ্রুপের মালিকানাধীন। ব্রিটিশ চিপসেট ডিজাইন ফার্ম এআরএমের স্থাপত্যশিল্পের ওপর ভিত্তি করে তৈরি। যা বর্তমানে মার্কিন নির্মাতাপ্রতিষ্ঠান ইন্টেল কর্প. (সার্ভার সিপিপি) সার্ভারের সিপিইউগুলিতে চ্যালেঞ্জ করার চেষ্টা করছে।

হুয়াওয়ের প্রধান কৌশল বিপণন কর্মকর্তা ও বোর্ড পরিচালক উইলিয়াম জিউ, হুয়াওয়ে এআরএম ইকোসিস্টেমের উন্নয়নের গতি চালানোর লক্ষ্য রাখে। চিপসেটে পারফরম্যান্স এবং বিদ্যুৎ ব্যবহারের অনন্য সুবিধা রয়েছে। কোম্পানিটি ভালো পণ্য তৈরি করে গ্রাহকদের আকর্ষণ করতে চায়। কেবলমাত্র ভালো মানের পণ্য অর্জনের মাধ্যমে আমরা আমাদের গ্রাহকদের মন জিততে পারি। আমরা স্থানীয় বাজারগুলোর আইন ও বিধিনিষেধ মেনে চলব এবং অবশেষে এমন পণ্যগুলো তৈরি করব যা গ্রাহককর্তৃক স্বীকৃত এবং স্বাগত পাই। এছাড়াও হুয়াওয়ে-ইন্টেল একে অপরের দীর্ঘমেয়াদী কৌশলগত অংশীদারিত্ব চলতে থাকবে।

বাজারের অন্তর্দৃষ্টি সংস্থা সিনার্জি রিসার্চের মতে, বর্তমান শীর্ষ ক্লাউড প্লেয়ার হলো আমাজন, মাইক্রোসফ্ট, আইবিএম, গুগল এবং আলিবাবা। তবে আমরা আশা করি আমাদের ক্লাউড সার্ভিসটি বিশ্বের অন্যতম সেরা পাঁচটি ক্লাউড পরিসেবাগুলোর মধ্যে একটি হিসেবে তুলে ধরতে পারব।

হুয়াওয়ের চিপসেট ও হার্ডওয়্যার প্রযুক্তির কৌশলগত পরিচালক আইওয়াই ওয়েই বলেন, এটি আমাদের গ্রাহকদের জন্য যে কোনো সিস্টেমের সমাধান এবং ক্লাউড সেবার অংশ হিসেবে কাজ করবে। তাছাড়া আমরা কখনো আমাদের চিপসেট ব্যবসায়কে একটি স্বতন্ত্র ব্যবসা করতে পারব না এবং সেটা কোনো উদ্দেশ্যও ছিল না।

এছাড়াও হুয়াওয়ে নতুন চিপসেট দ্বারা চালিত সার্ভারগুলোর জন্য একটি তাইশান সিরিজ প্রকাশ করেছে, এটি বড় তথ্য-বিতরণ স্টোরেজ এবং এআরএম অ্যাপ্লিকেশনগুলোর জন্য নির্মিত। হুয়াওয়ে টেলিযোগাযোগ যন্ত্রপাতি বিক্রি থেকে তার বেশিরভাগ অর্থ উত্তোলন করে। তবে এটি প্রতিনিয়ত ভোক্তা ইলেকট্রনিক্স এবং ক্লাউড কম্পিউটিং বৃদ্ধির নতুন নতুন উপায় অনুসন্ধান করছে। হুয়াওয়ে আশা করছে যে তাইশান সার্ভারগুলো পরে তাদের ব্যবসায়কে অনেকটা সহায়তা করবে।

তথ্যসূত্র : রয়টার্স, লেখক : শিক্ষার্থী, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড