• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সফলভাবে চাঁদের অদেখা অংশে অবতরণ করল চীনা রোবট

  অধিকার ডেস্ক    ০৩ জানুয়ারি ২০১৯, ১৩:৪৭

চীন রোবট
চাঁদে অবতরণ করল চীনের 'চাং’ই-৪' (ছবি: ইন্টারনেট)

প্রথমবারের মতো চাঁদের অদেখা অংশে সফলভাবে অবতরণ করেছে চীনের রোবটযান। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বরাবরই মানুষের চাঁদের ‘ভন কারমান ক্র্যাটার’ অংশ নিয়ে আগ্রহ রয়েছে। কারণ চাঁদের এই অংশটি কখনো পৃথিবীর দিকে ঘোরে না। তাই চাং’ই-৪ অভিযানে চীন থেকে রোবটযান পাঠানো হয়েছে।

এ দিকে গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদের ওই অঞ্চলের ভৌগলিক অবস্থা এই অভিযানের মাধ্যমে জানা সম্ভব হবে। কারণ চাঁদের ওই অংশটি নিয়ে বিজ্ঞানীদের অনেকদিনের আগ্রহ রয়েছে। এখানেই চাঁদের দক্ষিণ মেরুর আইকন বেসিন অবস্থিত। এই অঞ্চল চাঁদের সবচেয়ে পুরোনো আর নানা উপাদান সমৃদ্ধ এলাকা । কথিত আছে, কোটি কোটি বছর আগে একটি বিশাল উল্কাপিণ্ডের আঘাতে ওই এলাকা তৈরি হয়েছিল। এই অভিযানের মাধ্যমে ওই এলাকার ভৌগলিক বৈচিত্র্যের পাশাপাশি পাথর ও মাটির বৈশিষ্ট্যও বোঝা যাবে বলে বিজ্ঞানীরা আশা করছেন।

এই অভিযানকে মহাকাশ গবেষণায় একটি মাইলফলক হিসেবে রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এর আগে পৃথিবীর দিকে মুখ করে থাকা অংশে অভিযান পরিচালনা করা হয়েছে। অর্থাৎ প্রথমবারের মতো এবারই চাঁদের অদেখা অঞ্চলে অভিযান চালানো হচ্ছে।

চীনের শিচ্যাং কেন্দ্র থেকে গত ৮ ডিসেম্বর রকেট উৎক্ষেপণ করা হয়। অতঃপর দীর্ঘপথ অতিক্রম করে চাঁদের অদেখা অংশে নেমেছে জন্য চাং’ই-৪।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড