• শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫  |   ২৬ °সে
  • বেটা ভার্সন

প্যারালাইজড ব্যক্তির জন্য আবিষ্কৃত হলো কৃত্রিম হাত

  অধিকার ডেস্ক    ০১ জানুয়ারি ২০১৯, ১৩:৪৭

কৃত্রিম হাত
রোবোটিক হাত (ছবি: প্রতীকী)

স্ট্রোকে আক্রান্ত রোগীদের জন্য কৃত্রিম হাত তৈরি করেছেন একদল বিজ্ঞানী। যদি কোনো প্যারালাইজড ব্যক্তি পানি খাওয়ার চিন্তা করেন, তাহলে তিনি এই হাত নাড়াতে সক্ষম হবেন। 
যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এসেক্সের অধ্যাপক ড. হায়দার রাজা বলেন, প্যারালাইজড ব্যক্তিদের জন্য আমরা এমন একটি প্রযুক্তি তৈরি করেছি, যার সাহায্যে প্রয়োজনীয় সাধারণ কাজগুলো তারা নিজেরাই করতে পারবেন।

তারা একটি ব্রেন কম্পিউটার ইন্টারফেইস (বিসিআই) প্রযুক্তি তৈরি করেছেন যেখানে এই প্রযুক্তি প্যারালাইজড ব্যক্তির চিন্তা-ভাবনা পড়তে পারবে এবং সেটি কম্পিউটার সিগন্যালে রূপান্তরিত করতে পারবে। এই রোবোটিক হাত কম্পিউটার থেকে আসা সিগন্যাল অনুসরণ করে সে অনুযায়ী কাজ করবে। ফলে রোগী মানসিক ও শারীরিকভাবে সক্রিয় থাকবে। 

সম্প্রতি জার্নাল অব বায়োমেডিকেল ও হেলথ ইনফরমেটিকসে এই গবেষণা পত্রটি প্রকাশিত হয়েছে।  ১৪ রোগী এই প্রক্রিয়ায় উন্নতি লাভ করেছেন বলে গবেষণায় দেখা গেছে। 

এখন সব অঙ্গ প্রত্যঙ্গসহ পূর্ণাঙ্গ একটি রোবটিক শরীর তৈরির চেষ্টা করছেন গবেষণা দলটি। 

হায়দার রাজা জানান, যাদের ব্রেন ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের অবস্থার উন্নতি ঘটানোর লক্ষ্যেও তারা কাজ করছেন। ফিজিওথেরাপিস্টরা রোগীকে তার হাত পা নাড়ানোর কথা কল্পনা করতে বলেন। তখন ব্রেন সক্রিয় হয়ে ওঠে। এই কল্পনার অনুশীলন যদি দীর্ঘদিন ধরে করা হয় তাহলে রোগীর ব্রেন সচল হওয়ার সম্ভাবনা আছে। আর এট অনুশীলন করতেই এই রোবোটিক হাত প্রয়োজন বলে মনে করেন তিনি। 
   
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড