• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সারা দেশে যাত্রা শুরু করল ‘সহযাত্রী’

  অধিকার ডেস্ক    ২৭ ডিসেম্বর ২০১৮, ১৭:০১

সহযাত্রী
রাইড শেয়ারিং অ্যাপ সহযাত্রী

রাজধানীর যানজট সমস্যা নিরসন এবং কম খরচে যাতায়াতের সুবিধা দিয়ে চলতি বছর থেকে যাত্রা শুরু করেছে ‘সহযাত্রী’। ‘বাঁচবে টাকা, কমবে গাড়ি’ এই স্লোগানে মূলত চালক এবং যাত্রী অথবা যাত্রীর সঙ্গে যাত্রীর সংযোগ ঘটিয়ে ভাড়ার টাকা অংশীদারির ভিত্তিতে প্রদান করার ক্ষেত্র সৃষ্টি করাই এই অ্যাপটির কাজ।

সহযাত্রীর ব্যবস্থাপনা পরিচালক হাসানুল হক উজ্জ্বল বলেন, আমরা প্রকৃত অর্থে রাইড শেয়ারিং অনুশীলন শুরু করার জন্য এই অ্যাপটি তৈরি করেছি। এখানে চালক এবং যাত্রী উভয়ই রাইড শেয়ারিং এর সুফল ভোগ করবেন। আমরা চালকের উপার্জন থেকে কোনো অংশ রাখব না, আবার যাত্রীদেরও আমাদের কোনো অর্থ পরিশোধ করতে হবে না।

অ্যাপের নিরাপত্তা নিয়ে তিনি আরও বলেন, এই অ্যাপে রেজিস্ট্রেশনের সময় গ্রাহকদের তিন স্তরে ভেরিফিকেশন করতে হবে। মোবাইল নম্বর, ফেসবুক আইডি এবং ফটো আইডি এই তিনটি স্তর ভেরিফায়েড হওয়ার পর একজন চালক বা যাত্রী রাইড শেয়ার করতে পারবেন।

অ্যাপটি ভেরিফায়েড হলে ‘কারেন্ট রাইড এবং ‘ক্রিয়েট অ্যা রাইড’ নামে দুটি অপশন দেখা যাবে। কেউ রাইডে চড়তে চাইলে ‘কারেন্ট রাইড’ অপশনে টাচ করে শেয়ার করা রাইডগুলো দেখতে পারবেন। আর নিজে যদি রাইডে চলতে চাইলে ‘ক্রিয়েট অ্যা রাইড’ এ টাচ করে রাইডের বিস্তারিত বর্ণনা দিয়ে রাইডের রিকুয়েস্ট করতে হবে।

এই অ্যাপ ক্যালকুলেটর যাত্রী এবং চালককে সম্ভাব্য ভাড়া দেখাবে। যাত্রীরা নিজেদের সমঝোতা এবং অ্যাপে দেখানো ভাড়া অনুসারেই অংশীদারিত্বের মাধ্যমে নিজেদের বিল পরিশোধ করতে পারবেন।

অন্যান্য রাইড শেয়ারিং সেবার সঙ্গে এই সেবার মূল পার্থক্য হলো, অন্যান্য সেবাগুলো রাজধানী থেকে শুরু করে আস্তে আস্তে সারা দেশে ছড়িয়ে যায়। আর আমাদের সহযাত্রী প্রথম থেকেই সারা দেশে সেবা দেওয়ার জন্য যাত্রা শুরু করে। চাকরিজীবী এবং শিক্ষার্থীদের প্রাধান্য দিয়ে সবার সুবিধার জন্য এই অ্যাপটিকে সাজানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড