• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সানবার্ন থেকে বাঁচাবে ট্যাটু!

  অধিকার ডেস্ক    ২৬ ডিসেম্বর ২০১৮, ২০:৩৭

ট্যাটু
শরীরে আঁকা নানা ধরনের ট্যাটু (ছবি: ইন্টারনেট)

অনেকেই শরীরে শখের বসে নানা ধরনের ট্যাটু বা উল্কি আঁকতে পছন্দ করেন। প্রযুক্তির ছোঁয়ায় জনপ্রিয় এই শিল্পে মোবাইল কিংবা ওয়াচের মতো আবির্ভাব ঘটেছে স্মার্ট ট্যাটুও।

এই স্মার্ট ট্যাটু ত্বকের ক্যানসার বা রক্তে শর্করার পরিমাণ জানিয়ে সংকেত দিয়ে থাকে।

যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির ড. কার্সন ব্রানস এবং তার দল এবার এমন এক ধরনের স্থায়ী স্মার্ট ট্যাটু উদ্ভাবন করেছেন যা সানবার্ন বা রোদে ত্বক পুড়ে যাওয়ার বিষয়ে সংকেত দেবে।

বিজ্ঞানীরা জানান, এই স্মার্ট ট্যাটুটি মূলত সূর্যের অতি বেগুনী রশ্মি সংবেদনশীল এক ধরনের কালি দিয়ে শরীরে আঁকা হবে। তবে স্বাভাবিক অবস্থায় এটি দৃশ্যমান হবে না।

কিন্তু কেউ অতিরিক্ত রোদে গিয়ে দাঁড়ালেই শরীরের উন্মুক্ত অংশে সেটি উজ্জ্বল হয়ে ফুটে উঠবে। এই স্মার্ট ট্যাটুর কালি ইতোমধ্যেই বাজারে ছাড়া হয়েছে বলে জানান তারা।

চিকিৎসকরা অনেক আগে থেকেই বলে আসছেন, ইদানিং ত্বকের ক্যানসার বেশ বিচলিত করছে তাদের। ত্বকে নানা কারণে এই ক্যানসার হতে পারে। এর প্রধান কারণগুলোর একটি হলো সানবার্ন। ফলে এই নতুন ট্যাটুর ব্যবহার মানুষকে সানবার্ন সম্পর্কে সতর্ক হতে সাহায্য করবে।

ড. কার্সন ও তার দলের সদস্যরা জানিয়েছেন, সমস্যাটি সমাধানের জন্য এখন তারা নতুন ধরনের ট্যাটু উদ্ভাবনের চেষ্টা করছেন। রক্তে ক্যানসারের কোনো উপাদান আছে কি না সেই ট্যাটু তা জানাতে পারবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড