• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্রুত ক্ষতস্থান সারাতে ‘ই-ব্যান্ডেজ’

  অধিকার ডেস্ক    ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:০৯

ই-ব্যান্ডেজ
ক্ষত সারাতে সহায়তা করবে ই-ব্যান্ডেজ

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন এবং চীনের ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সায়েন্স অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানীরা এমন এক বিশেষ ধরনের ব্যান্ডেজ তৈরি করেছেন যেটি কিনা দ্রুতই ক্ষত সারাবে।

বিজ্ঞানীদের উদ্ভাবিত এই ই-ব্যান্ডেজ ক্ষতের ওপর লাগালে সেটি নিজেই ওই স্থানে এক ধরনের থেরাপিউটিক ইলেকট্রিক ফিল্ড তৈরি করবে। ফলে দ্রুত ক্ষত সেরে যাবে এবং ক্ষতের ফলে সৃষ্ট দাগও দূর হবে।

ইতিমধ্যে ইঁদুরের শরীরের ক্ষত সারাতে উদ্ভাবকরা এই ব্যান্ডেজ ব্যবহার করেছেন। ইঁদুরের ক্ষতস্থান পরীক্ষার সময় বিজ্ঞানীরা ই-ব্যান্ডেজ দিয়ে তিন দিন ঢেকে রেখেছিল। আর সাধারণ ব্যান্ডেজ নিয়ে ১২ দিন ঢেকে রেখেছিল।

সেখানে দেখা যায়, তিন দিনেই ই-ব্যান্ডেজ ক্ষত সারাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। বিজ্ঞানী দলটি এখন মানুষের শরীরে ই-ব্যান্ডেজের কার্যকারীতা পরীক্ষার অপেক্ষায় রয়েছেন।

তারা জানান, এই ই-ব্যান্ডেজটি পলিটেট্রাফুরোথিলিন বা পিটিএফই সিট দিয়ে তৈরি করা হয়েছে। বিশেষভাবে তৈরি ন্যানোজেনারেটর, তামার তার এবং পলিইথিলিন টেরিপ্যাথালেট বা পিইটি এই ব্যান্ডেজ তৈরিতে ব্যবহার করা হয়েছে।

এই ন্যানোজেনারেটরটি দুর্বল ইলেকট্রিক ফিল্ড তৈরির মাধ্যমে ত্বকের নড়াচড়া নিয়ন্ত্রণে রাখবে। ফলে ক্ষতস্থানে ত্বকের নড়াচড়া কম হবে এবং এটি ক্ষত দ্রুত সারাতে সাহায্য করবে।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, ই-ব্যান্ডেজটি ক্ষতস্থানে ওষুধ পৌঁছে দিতেও কাজ করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড