• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধূমপান থেকে মুক্তি দেবে অ্যাপ

  অধিকার ডেস্ক    ২৪ ডিসেম্বর ২০১৮, ২২:৩০

ধূমপান
ধুমপান ছাড়াবে অ্যাপ (ছবি: প্রতীকী)

ডিজিটাল উপায়ে ধূমপানের ভয়াবহতা থেকে মুক্তির পথ আবিষ্কার করেছেন কয়েকজন প্রযুক্তিবিদ। মোবাইল অ্যাপ ব্যবহার করে তারা এই ধূমপান নামক বিষপান থেকে মুক্তি পাবেন।

বলা হচ্ছে, এই অ্যাপ ধূমপায়ীকে এই খারাপ অভ্যাস থেকে দূরে থাকতে বাধ্য করবে। ভারতের পশ্চিমবঙ্গের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি খড়গপুরের (আইআইটি কেজিপি) প্রযুক্তিবিদরা অ্যাপটি তৈরি করেছেন।

মূলত হাতের রিস্ট ব্যান্ডের সঙ্গে অ্যাপটির সংযোগ থাকবে এবং এটি হাতের নড়াচড়ায় নজরদারি চালাবে বলে গবেষকরা জানান। আর যখন অ্যাপ ব্যবহারকারী কেউ সিগারেট ধরাবে, তখন তার স্বজন, বন্ধু বা চিকিৎসকের কাছে বার্তাটি পৌঁছে যাবে। ফলে ব্যবহারকারীই ধূমপান থেকে বিরত থাকতে সতর্ক বা বাধ্য হবে।

রাজেন্দ্র মিশ্র স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক রাম বাবু রায় ও তার সহযোগীরা আইআইটি কেজিপির সহযোগিতায় বিশেষ অ্যাপটি নিয়ে এখন নিবিড়ভাবে কাজ করছেন বলে জানা গেছে।

শুধু ধূমপান রোধেই নয় বরং জীবনযাপনের ধরন বদলাতেও অ্যাপটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তারা জানিয়েছেন।

রাম বাবু রায় বলেন, হাতে সিগারেট নিলেই বন্ধু, স্বজন বা চিকিৎসকের কাছে বার্তা বা ফোন কল চলে যাবে। আর তারা ধূমপায়ীকে ধূমপান ছাড়তে উৎসাহিত করবেন।

ধূমপান ছাড়ানোর জন্য বিশ্বে এটি হবে প্রথম অ্যাপ হবে বলে তিনি উল্লেখ করেন। অ্যান্ড্রয়েডভিত্তিক অ্যাপটি আগামী ছয় মাসের মধ্যে পুরোপুরি তৈরি হবে বলেও জানান এই অ্যাপ নির্মাতা।

প্লে স্টোর থেকে অ্যাপটি কিনে নিতে হবে। তবে দাম সাধ্যের মধ্যে রাখা হবে বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড