• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কীভাবে সাইবার জগতে নিজেকে সুরক্ষিত রাখবেন?

  তারিন ফাহিমা

১৫ ডিসেম্বর ২০১৮, ২১:১৫
সাইবার
সাইবার জগতে মুক্তির উপায়

বিভিন্ন সময়ে আমরা না জেনে বুঝেই অনেক কিছু সাইবার জগতে শেয়ার করে থাকি। যার ফলে নানা ধরনের বিপত্তিতে আমাদের পড়তে হয়। পাশাপাশি অনেক সময় আমরা না বুঝেই আমাদের প্রিয় মানুষকে বিশ্বাস করে ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর পাসওয়ার্ড শেয়ার করে থাকি। আর সেটিই অনেক সময় ঘোর বিপদ ডেকে আনতে পারে। এই মানুষটি আপনাকে নানাভাবে ব্ল্যাকমেইল করতে পারে। তাই সাইবার জগতে নিজেকে সুরক্ষিত রাখতে হলে জেনে নিন কী কী করা উচিত আর কী কী করা উচিত না।

১. সব সময় পাবলিক প্লেসে ব্যবহৃত ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। কারণ কোনো হ্যাকার চাইলেই এই পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করে সব ডিভাইসের তথ্য নিয়ে নিতে পারে।

২. কখনই কারও সাথে পাসওয়ার্ড শেয়ার করা যাবে না। যতই সে আপনার কাছের মানুষ বা প্রিয় বন্ধু হোক না কেন। এমনকি বিয়ের পর নিজের স্বামীকেও সেটি দেওয়া উচিত না।

৩. অনেকে মনে করে থাকেন ফোন থেকে কোনো ছবি ডিলিট করে দিলে ঝামেলা শেষ। কিন্তু ব্যাপারটি ঠিক সেটি না। কোনো ছবি বার বার ডিলিট করে দিলেও সেটি রিকোভারি করা সম্ভব। তাই এ ধরনের ব্যক্তিগত ছবি ফোনে তোলা এবং শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। এমনকি পুরাতন ফোন কেনা থেকেও দূরে থাকা উচিত।

৪. প্রিয় মানুষের সাথে এমন কোনো ছবি তোলা উচিত না, যা কি না তৃতীয় কোনো পক্ষ দেখলে নিজেই বিব্রত হতে পারেন। বা কেউ সেই ছবি দিয়ে আপনাকে ব্ল্যাকমেইল করতে পারে।

৫. অনেকেই ফেসবুক, ইমো, ভাইবার বা এ ধরনের অ্যাপে নানা ধরনের আপত্তিকর তথ্য বা ছবি শেয়ার করে থাকেন। এটি থেকে বিরত থাকুন। আর ইতোমধ্যে যারা করে ফেলেছেন, তারা উভয়পক্ষ থেকেই এ ছবি বা অন্যকিছু যা রাখতে চান না, তা মুছে ফেলুন। কারণ যদি কখনো একজনের আইডি হ্যাক হয়, তাহলে অপরজনও বিপদে পড়বেন।

৬. অনেক সময় আমাদের ফোনে নানা ধরনের সমস্যার জন্য আমরা সেটি দোকানে সার্ভিসিং করতে দেই। তাই সার্ভিসিং এর সময় দোকানদারের পাশে দাঁড়িয়ে থাকুন।

৭. অনেকেই অনলাইনে ডলার বা পাউন্ড কেনাবেচা করে থাকেন। এটি সম্পূর্ণ আইনবিরোধী একটি কাজ। অবশ্যই এ ধরনের কাজ থেকে বিরত থাকুন।

৮. কোনো লিঙ্কে প্রবেশ করার আগে ২ বার ভাবুন। কারণ ভুলবশত ম্যালওয়ার লিঙ্কে ক্লিক করলে ডিভাইসের সকল তথ্য হ্যাকারের কাছে চলে যেতে পারে। তাই সাবধান থাকুন।

৯. অনলাইনে কোনো পণ্য কেনাবেচা করার আগে ভালোভাবে সেটি যাচাই করে নিন যাতে প্রতারণার শিকার না হতে হয়।

১০. যদি কেউ সাইবার ক্রাইম, অনলাইনে ব্ল্যাকমেইল বা ছবি ছড়িয়ে দেওয়ার হুমকি পান, সাথে সাথে দেরি না করে নিকটস্থ থানায় যোগাযোগ করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড