• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তৃতীয় পক্ষের হাতে গ্রাহকের ৬৮ লাখ ছবি!

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ২০:১২

ফেসবুক
তৃতীয় পক্ষের হাতে ফেসবুক গ্রাহকের ছবি

ফেসবুক নিয়ে বিতর্ক যেন পিছু লেগেই আছে। আবারও তথ্যচুরি ঘটনার অভিযোগে অভিযুক্ত হয়েছে প্রতিষ্ঠানটি। তৃতীয় পক্ষের হাতে প্রায় ৬৮ লাখ গ্রাহকের ছবি চলে গেছে বলে জানা গেছে। সফটওয়্যারজনিত ত্রুটির কারণে এমনটি হয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়, সম্প্রতি বেশ কিছু অ্যাপ গ্রাহকদের ছবিতে প্রবেশ করেছে। ওই অ্যাপগুলো সেপ্টেম্বর মাসের ১২ দিন গ্রাহকের ছবিতে প্রবেশ করে। ফলে তৃতীয় পক্ষের হাতে গ্রাহকের ছবি চলে গেছে এবং যে কোনো সময় সেটি উন্মোচিত হতে পারে।

শুধু টাইমলাইনের ছবিই নয় বরং গ্রাহকদের ইনবক্সের ছবিতেও প্রবেশ করেছে এই অ্যাপগুলো। ফলে অনেকের ব্যক্তিগত ছবিও ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফেসবুক জানিয়েছে, গ্রাহকরা প্রায়ই বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে। এসব অ্যাপকে সাধারণত ফেসবুকে পোস্ট করা ছবিগুলোতে প্রবেশাধিকার দেওয়া হয়। কিন্তু সফটওয়্যারের ত্রুটির কারণে অ্যাপগুলো টাইমলাইনের বাইরের ছবিতেও প্রবেশ করতে পেরেছে।

জানা গেছে, এমন ত্রুটির মাধ্যমে প্রায় ১ হাজার ৫০০ অ্যাপ ব্যবহারকারীদের ছবিতে প্রবেশ করেছে। তবে ফেসবুক বলছে, তারা আক্রান্ত অ্যাপগুলোকে সাহায্য করছে যেন গ্রাহকদের ছবিগুলো তারা মুছে দিতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড