• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক বছরে পদার্পণ করল জরুরি সেবা ‘৯৯৯’

  অধিকার ডেস্ক    ১২ ডিসেম্বর ২০১৮, ১৯:৩০

৯৯৯
জাতীয় জরুরি সেবা-৯৯৯

একসময় এ দেশে সরকারি সেবা পাওয়া ছিল দুরূহ ব্যাপার। কিন্তু বর্তমানে জনগণের হাতের মুঠোয় সরকারি সেবা সত্যিকার অর্থেই চলে এসেছে। এর অন্যতম উদাহরণ জাতীয় জরুরি সেবা-৯৯৯। যাত্রা শুরুর পর থেকে এটি আনুষ্ঠানিকভাবে এক বছর অতিক্রম করল।

বাংলাদেশ পুলিশের মাধ্যমে গত বছরের ১২ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এই সেবা চালু করেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

উন্নত বিশ্বের মতো বাংলাদেশের নাগরিকদের জরুরি নাগরিক সেবা নিশ্চিত করার প্লাটফর্ম-৯৯৯। মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আনুষ্ঠানিকভাবে চালুর আগে প্রায় দেড় বছর ধরে চলে এই সেবার পরীক্ষামূলক পর্যবেক্ষণ করেন।

বাংলাদেশ পুলিশের সদস্যগণ গত এক বছরে এই সেবাকে আন্তরিকতাপূর্ণ জনসেবা হিসেবে প্রতিষ্ঠা করতে কঠোর পরিশ্রম করেছেন এবং তার সুফলও তারা পাচ্ছেন।

পুলিশের তথ্য অনুসারে, গত এক বছরে ৯৯৯-এ সব মিলে কল এসেছে ১৩ লাখের উপরে। তবে এই কলের মধ্যে সেবা নিয়েছেন মাত্র ১৮ শতাংশ। আর বাকিরা সাধারণ উৎসাহ থেকে কল করেছেন।

প্রয়োজনীয় কলের ৭৫ শতাংশই ছিল পুলিশি কার্যক্রম সংশ্লিষ্ট। বাকি ২০ শতাংশ ছিল ফায়ার সার্ভিস এবং অ্যাম্বুলেন্স সেবার জন্য।

সেবাটির এক বছর পূর্তিতে পুলিশের পক্ষ থেকে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। তারা আরও জানায়, এই কলের মধ্যে শিশুদের কল ছিল এক লাখ তিন হাজার ২৪১, পুলিশি সেবায় ৩১ হাজার ৩৭, নারীদের ২৮ হাজার ৯৯৯, দমকল সেবায় আট হাজার ১৫৫ এবং অ্যাম্বুলেন্স সেবার জন্য দুই হাজার ১২৮ টি ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড