• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যক্তির গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে তৃতীয় পক্ষ !

  অধিকার ডেস্ক    ১০ ডিসেম্বর ২০১৮, ২১:৩৫

এমআইটি গবেষণা
ব্যক্তির গোপনীয় তথ্য ঝুঁকিতে

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষকরা অজ্ঞাতসরে ব্যক্তির গোপনীয় তথ্য ব্যবহার করা এবং দুর্বৃত্তদের তথ্য হাতিয়ে নেওয়ার প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে এক গবেষণায় দাবি করেছেন। তারা বলছেন, ব্যক্তির গোপনীয়তা দিন দিন আরও বেশি হুমরির সম্মুখীন হচ্ছে। ‘ম্যাচহাবিলিটি’ নিয়ে এই গবেষণায় তারা বেশকিছু ডাটা বিশ্লেষণ করে এমন ঝুঁকির কথা উল্লেখ করেছেন।

এ দিকে শনিবার (৮ ডিসেম্বর) চীনের সংবাদসংস্থা সিনহুয়া জানিয়েছে, এমআইটির বিজ্ঞানীরা ব্যক্তিগত নিরাপত্তার তথ্য বিশ্লেষণের জন্য মোবাইল অপারেটর এবং সিঙ্গাপুরের স্থানীয় এক পরিবহন প্রতিষ্ঠানের ডাটা বিশ্লেষণ করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যক্তির মোবাইল ডাটা বেশিরভাগ সময় যেকোন উপায়ে তৃতীয় কোনো পক্ষ হাতিয়ে নেয়। এমন কী তারা ব্যক্তির ভৌগোলিক অবস্থানও জেনে যায়।

এমআইটি বলছে, অন্য তৃতীয় কোনো পক্ষ ব্যক্তির মোবাইল ফোনের কল রেকর্ড, ক্রেডিট বা ডেবিট কার্ডের লেনদেন, স্মার্ট কার্ড, সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করা কোনো অ্যাকাউন্ট এবং অন্যান্য সংবেদনশীল তথ্যও নিয়ে নিচ্ছে। এটি ব্যক্তির জন্য ঝুঁকি তৈরি করছে।

প্রতিষ্ঠানটি বলছে, সংবেদনশীল এই ডাটাগুলো কীভাবে রক্ষা করা যায়, সে ব্যাপারে আমরা কাজ করছি। আমরা চাই প্রতিটি ব্যক্তি যেন গোপনীয়তার ঝুঁকি থেকে মুক্ত থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড