• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতি বছরে বিশ্বের ৩৯০ কোটি মানুষ ইন্টারনেটের আওতায় : আইটিইউ

  অধিকার ডেস্ক    ১০ ডিসেম্বর ২০১৮, ১৭:২৩

আইটিইউ
ইন্টারনেটে সেবা নিয়ে আইটিইউর প্রতিবেদন

জাতিসংঘের ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর শেষে বিশ্বের মোট জনসংখ্যার ৫১ দশমিক ২ শতাংশ (৩৯০ কোটি মানুষ) ইন্টারনেট সেবার আওতায় আসবে। তাদের দাবি, মোবাইল ইন্টারনেটের পরিসর বৃদ্ধি ও সাশ্রয়ী সেবার কারণে এ অর্জন সম্ভব হতে যাচ্ছে। বৈশ্বিক ইন্টারনেট ব্যবহারকারীর সিংহভাগই উন্নত দেশের নাগরিক বলে জানান তারা। আইটিইউর প্রতিবেদন অনুযায়ী, চলতি বছর শেষে বিশ্বের উন্নত দেশগুলো এই সেবার আওতায় ৮০ দশমিক ৯ শতাংশে পৌঁছাবে এবং বিশ্বের উন্নয়নশীল দেশগুলো ৪৫ দশমিক ৩ শতাংশে পৌঁছাবে। প্রতিবেদনে বলা হয়, উন্নয়নশীল ও স্বল্প উন্নত দেশগুলোয় প্রত্যাশা অনুযায়ী এখনও ইন্টারনেট ব্যবহারকারী বাড়ছে না। এখনও উন্নত দেশগুলোর তুলনায় উন্নয়নশীল ও স্বল্প উন্নত দেশগুলো বহুলাংশে পিছিয়ে রয়েছে।

তবে ইন্টারনেট ব্যবহারে সবচেয়ে পিছিয়ে আছে আফ্রিকা মহাদেশের দেশগুলো। চলতি বছর শেষে তাদের সংখ্যা ২৪ দশমিক ৪ শতাংশে পৌঁছাবে।

আইটিইউর প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক জনসংখ্যার ৯৬ শতাংশই মোবাইল নেটওয়ার্ক কাভারেজের মধ্যে বসবাস করছে। আর ৯০ শতাংশ মানুষ থ্রিজি কিংবা তার চেয়ে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করছেন। চলতি বছর শেষে বিশ্বের ৬০ শতাংশ মানুষের বাসায় ইন্টারনেটে প্রবেশের সুবিধা থাকবে বলে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, জাতিসংঘ বৈশ্বিক জনসংখ্যার ৬০ শতাংশকে ২০২০ সালের মধ্যে অনলাইনের আওতায় আনার লক্ষ্য নিয়ে কাজ করছে। তবে নির্ধারিত লক্ষ্যমাত্রা থেকে তারা এখনও অনেকটাই পিছিয়ে রয়েছে ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড