• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বাংলাদেশের অবস্থান শীর্ষ চারে

  অধিকার ডেস্ক    ০৮ ডিসেম্বর ২০১৮, ২১:৩৯

নাসা
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ (ছবি : সংগৃহীত)

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের শীর্ষ ২৫ প্রকল্পে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার আয়োজিত বিশ্বের ৭৯টি দেশের দুই হাজার ৭২৯টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে বাংলাদেশের এই প্রকল্প স্থান করে নিয়েছে।

নাসা শনিবার (৮ ডিসেম্বর) সকালে ছয় ক্যাটাগরিতে শীর্ষ ২৫ দলের নাম ঘোষণা করে। যেখানে দুটি ক্যাটাগরির সেরা চারে দেশের প্রকল্প স্থান পায়।

বেস্ট ইউজ অব ডেটা ক্যাটাগরিতে ‘টিম অলিক’ স্থান পায়। তাদের ‘লুনার ভিআর’ প্রজেক্টটি একটি ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে ব্যবহারকারী চাঁদে ভ্রমণের একটি অভিজ্ঞতা পাবেন।

তারা তাদের প্রকল্পে নাসা অ্যাপোলো ১১ মিশনের ল্যান্ডিং এরিয়া ভ্রমণ, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা এবং চাঁদকে একটি স্যাটেলাইটের মাধ্যমে আবর্তন করা- এই তিনটি ভিন্ন পরিবেশকে ভার্চুয়াল ভাবে তৈরি করেছে।

অন্যদিকে ‘বেস্ট ইউজ অব হার্ডওয়্যার’ ক্যাটাগরিতে টিম প্ল্যানেট কিট স্থান পেয়েছে।তাদের প্রকল্প মঙ্গল গ্রহে বেঁচে থাকার জন্য সহায়তা করবে।

তাদের এই প্রক্কল্পটি নিকট ভবিষ্যতে ঘন ঘন মহাকাশ যাত্রা, স্থান ভ্রমণের খরচ হ্রাস, মূল্যবান গবেষণা তথ্য সংরক্ষণ, এমনকি পৃথিবীতে বিভিন্ন গবেষণা কাজে সাহায্য করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড