• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার চাঁদে আলু চাষ করবে চীন!

  অধিকার ডেস্ক    ০৮ ডিসেম্বর ২০১৮, ১৫:২৮

চাঁদে চীনের আলু চাষ
চাঁদে আলু-ফুলের চাষ করবে চীন। (ছবি : সম্পাদিত)

পৃথিবী থেকে সবসময়ে চাঁদের নির্দিষ্ট একটি অংশকে দেখা যায়। তবে এর অপর পাশ 'ডার্ক সাইট' বা কালো অংশটিকে কখনোই পৃথিবী থেকে দেখা যায় না। এবার সেই 'অদেখা' স্থানে রোবট যান নামানোর অভিযান শুরু করেছে চীন। দেশটির বিজ্ঞানীদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, চীনের এ অভিযানের নাম 'চাং ই-৪'। মূলত এ অভিযানে চাঁদের 'ভন কারমান ক্র্যাটার' নামের অদেখা অংশে রোবটটি নামানো হবে। চাঁদের এই অংশটি কখনোই পৃথিবীর দিকে ঘোরে না। তাই এই স্থানটি নিয়ে বিজ্ঞানীদের আগ্রহের শেষ নেই।

চীনের শিচ্যাং উৎক্ষেপণ কেন্দ্র থেকে রোবটটি ইতোমধ্যে পাঠানো হয়েছে। এর মাধ্যমে চাঁদের সেই অঞ্চলের পাথর এবং মাটির নমুনা সংগ্রহ করা সম্ভব হবে। মিশনের অংশ হিসেবে মহাকাশযানটির মাধ্যমে ৩ কেজি আলুর বীজ আর ফুলের বীজ পাঠানো হয়েছে।

যা দিয়ে চাঁদে জীববিজ্ঞানের ওপর কিছু পরীক্ষা চালানো হবে। চীনা বিজ্ঞানীদের মতে, আগামী বছরের জানুয়ারি মাসের শুরুর দিকে রোবটটি চাঁদে অবতরণ করতে পারে।

উল্লেখ্য, চাঁদের অদেখা সেই অংশটি নিয়ে বিজ্ঞানীদের দীর্ঘদিনের আগ্রহ রয়েছে। কারণ সেখানে নানা উপাদানে সমৃদ্ধ চাঁদের দক্ষিণ মেরুর 'আইকন বেসিন' অবস্থিত।

ধারণা করা হচ্ছে, প্রায় শত কোটি বছর আগে একটি বিশাল উল্কাপিণ্ডের আঘাতের ফলে বিশাল এই অঞ্চলটির সৃষ্টি হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড