• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাবিশ্ব তৈরির সংকেত শনাক্ত করবে ‘স্ট্রনটিয়াম লেট্টাইস ক্লক’

  অধিকার ডেস্ক    ০১ ডিসেম্বর ২০১৮, ১৫:৩৯

মহাবিশ্ব
মহাবিশ্বের শুরুর দিকের সংকেত শনাক্ত করবে পারমাণিক ঘড়ি

ঠিক কবে মহাবিশ্ব সৃষ্টি হয়েছিল, সেটি নিয়ে বিজ্ঞানীরা এখনও গবেষণা করে যাচ্ছেন। এই গবেষণাকে আরও এক ধাপ সামনের দিকে এগিয়ে নিতে বিজ্ঞানীরা এবার দুটি পারমাণবিক ঘড়ি তৈরি করেছেন।

যুক্তরাজ্যের ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্টস অ্যান্ড টেকনোলজি (এনআইএসটি) এই ঘড়ি তৈরি করেন। ঘড়িগুলোর নাম দেন স্ট্রনটিয়াম লেট্টাইস ক্লক’।

তারা জানান, এই ঘড়ি দুটি মহাবিশ্বের শুরুর দিকের অস্পষ্ট হয়ে আসা সংকেত শনাক্তে সাহায্য করবে। এমনকি মহাশূন্যের রহস্যময় ডার্ক ম্যাটার বা অদৃশ্য পদার্থের অস্তিত্ব তারা প্রমাণ করতে পারবে।

এই পারমাণবিক ঘড়ি ৫০০ বিলিয়ন বছরেও এক সেকেন্ড সময় এদিক-ওদিক করবে না বলে বিজ্ঞানীরা জানান। এই ঘড়ির লেজার বিমে গঠিত গ্রিডে রাসায়নিক উপাদানের হাজার হাজার পরমাণু ধারণ করতে পারে। আর সময় নিরূপনের ক্ষেত্রে এটি কোয়ান্টাম লজিক ক্লক থেকেও ৫০ ভাগ নিখুঁত। মহাবিশ্ব নিয়ে গবেষণায় ঘড়ি দুটি দিয়ে ইতিমধ্যে ফলও পাওয়া গেছে।

এ বিষয়ে এনআইএসটির প্রকল্পটির প্রধান এন্ড্রু লুডলো বলেন, ঘড়ি দুটির কার্যকারিতার বিশেষ বৈশিষ্ট্য হলো সময়ের পদ্ধতিগত অনিশ্চয়তা, স্থিতিশীলতা এবং পুনরায় উৎপাদনশীলতা।

তারা আরও জানায়, ভিন্ন ভিন্ন মহাদেশে ভবিষ্যতে তাদের এই ঘড়ি স্থাপনের পরিকল্পনা রয়েছে। এক সেন্টিমিটারের মধ্যে হলেও যাতে এটি সময়ের তারতম্য সঠিকভাবে নিরূপণ করতে পারে সে ব্যাপারে তারা আশাবাদী ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড