• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকশক্তিহীনদের মনোভাব প্রকাশ করবে বিশেষ যন্ত্র !

  অধিকার ডেস্ক    ২০ নভেম্বর ২০১৮, ১৬:১৬

বাকশক্তিহীন
বাকশক্তিহীনদের মনোভাব প্রকাশ করার বিশেষ যন্ত্র আবিষ্কার

নানা সমস্যায় অনেকে কথা বলার ক্ষমতা হারিয়ে ফেলেন। হতে পারে অনেকে পক্ষাঘাতগ্রস্ত বা স্নায়ু রোগের কারণে কথা বলতে পারছেন না। না বলা কথাগুলো তাই তাদের চিন্তা-ভাবনা মস্তিষ্কেই থেকে যায়।

তবে এবার এসব রোগীদের জন্য মনের ভাব প্রকাশ করার সুবিধা নিয়ে বিশেষ যন্ত্র আসছে। বাকশক্তিহীন কেউ যদি কোনো চিন্তা করেন বা বলতে চান তা এবার যন্ত্রের মাধ্যমে প্রকাশ করতে পারবেন।

এই বিশেষ যন্ত্র উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি ও নর্থওয়েল হেলথের বিজ্ঞানীরা। ডেইলি মেইল এর এক প্রতিবেদনে এমনটাই প্রকাশ করা হয়েছে।

তারা বলছেন, এই যন্ত্রটির মাধ্যমে মস্তিষ্ককে একটি ইলেকট্রোডসের সাথে জুড়ে দেওয়া হবে। তার মাধ্যমে ভেতরের তরঙ্গ শনাক্ত করা যাবে। তখন কথা বলার সময় মস্তিষ্কের সূক্ষ্ম তরঙ্গ শনাক্ত করে যন্ত্রটি তা ভাষায় রূপ দেবে।

বিজ্ঞানীরা শ্রেষ্ঠ পদার্থবিদ প্রয়াত স্টিফেন হকিংকে আইডল হিসেবে নিয়ে এই যন্ত্রটি আবিষ্কারের উদ্যোগ নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের নিউরোসায়েন্টিস্ট ও প্রকৌশলীরা জানিয়েছেন, তারা মানুষের মস্তিষ্কের পূর্ণ মানচিত্র তৈরি করতে সক্ষম হয়েছেন। আর মস্তিকের কথা বলার কাজে ব্যবহৃত নিউরনের অলিগলিও তারা ভালোভাবে শনাক্ত করেছেন।

বিজ্ঞানীরা আশাবাদ ব্যক্ত করছেন, স্বরযন্ত্র ব্যবহার করে যারা কথা বলতে পারেন না, মস্তিষ্কের বৈদ্যুতিক তরঙ্গ শনাক্ত করে তা ভাষার অক্ষরে রূপান্তরের যন্ত্র তারা খুব তাড়াতাড়ি উদ্ভাবন করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড