• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘সুপারবাগ’ সংক্রমণের ঝুঁকিতে কোটি কোটি মানুষ!

  অধিকার ডেস্ক    ১৮ নভেম্বর ২০১৮, ১১:৫৫

সুপারবাগ
সুপারবাগ’ সংক্রমণের ঝুঁকিতে পৃথিবীর নানা দেশ (ছবি: ইন্টারনেট)

পৃথিবীর বিভিন্ন দেশের কোটি কোটি মানুষ ‘সুপারবাগ’ সংক্রমণে মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। ইউরোপ, উত্তর আমেরিকা অস্ট্রেলিয়াসহ নানা দেশে প্রচণ্ড শক্তিশালী জীবাণুর এ আক্রমণ হতে পারে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করছেন।

বুধবার (১৪ নভেম্বর) অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এর এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে বলে জানায় বার্তা সংস্থা এএফপি। প্রতিবেদনে বিশেষজ্ঞরা জানান, বেশিরভাগ ব্যাকটেরিয়া এখন প্রচলিত ওষুধে কাবু হচ্ছে না। তাই ঝুঁকিপূর্ণ দেশগুলো যদি এখন এসব ব্যাকটেরিয়ার মোকাবিলায় গুরুত্ব না দেয়, তাহলে ২০৫০ সালের মধ্যে ব্যাকটেরিয়ার আক্রমণে ব্যাপক প্রাণহানির আশঙ্কা রয়েছে।

সেখানে বলা হয়, অপ্রয়োজনীয় অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমানো না হলে এবং হাসপাতালের পরিষ্কার-পরিচ্ছন্নতার সাধারণ মান উন্নত না করলে এই দুর্যোগ ভয়াবহ আকারে দেখা দিতে পারে।

গবেষণাপত্রে বলা হয়েছে, যেসব ব্যাকটেরিয়া ওষুধে মারা যায় না, তাদের প্রকোপে ২০১৫ সালে ৩৩ হাজার মানুষ মারা গেছে। ২০৫০ সালের মধ্যে এই সংক্রমণে ২৪ লাখ মানুষ মারা যেতে পারে। তাই অনুমান করা হয়েছে এসব সংক্রমণ নিয়ন্ত্রণে ঝুঁকিপূর্ণ দেশগুলোর প্রতিবছর ৩৫০ কোটি ডলার খরচ হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড