• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুকের কাছে ২০৫ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

  অধিকার ডেস্ক    ১৭ নভেম্বর ২০১৮, ২০:৩৪

ফেসবুক
ফেসবুকের কাছে তথ্য চেয়েছে সরকার (ছবি:ইন্টারনেট)

বাংলাদেশ সরকার ফেসবুকের কাছে ২০৫ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) ট্রান্সপারেন্সির সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। সেখানে ২০১৮ সালের প্রথম ছয় মাসে এসব আইডির বিষয়ে জানতে চেয়েছে সরকার।

প্রতিবেদনে বলা হয়, সরকার ফেসবুকের কাছে মোট ১৫২টি অনুরোধ পাঠিয়েছে, যেখানে জরুরি হিসেবে ১৩৪টি এবং আইনি ক্যাটাগরিতে ১৪টি অনুরোধ করা হয়েছে।

ইতোমধ্যেই ফেসবুক তাদের কাছে করা অনুরোধের মধ্যে ৫৭ শতাংশের তথ্য দিয়েছে। এর মধ্যে জরুরি ভিত্তিতে ৬১ শতাংশ এবং আইনি হিসাবে ২৪ শতাংশ।

চলতি বছর প্রথম ছয় মাসে সারা বিশ্ব থেকে ফেসবুককে এক লাখ তিন হাজার ৮১৫টি অনুরোধ করা হয়েছে, যেখানে তারা ৭৪ শতাংশের তথ্য দিয়েছে।

প্রসঙ্গত, সর্বপ্রথম ২০১৪ সালে ফেসবুককে ১২টি অনুরোধ করা হয়েছিল। কিন্তু তখন তারা কোনো তথ্যই দেয়নি। ২০১৫ সালে ১৫টি অনুরোধের মধ্যে ১৬ দশমিক ৭ শতাংশ, ২০১৬ সালে ৫৯ টি অনুরোধ থেকে প্রথম ছয় মাসে ১০টির বিপরীতে ২০ শতাংশ এবং পরের ছয় মাসের ৪৯টি অনুরোধের বিপরীতে ২৪ দশমিক ৫ শতাংশের তথ্য দিয়েছে ফেসবুক।

আর ২০১৭ সালে ১০৪ টি অনুরোধের মধ্যে প্রথম ছয় মাসে ৪৪টি এবং বছরের দ্বিতীয়াংশে ৬০টির মধ্যে ৪৭ শতাংশের তথ্য পাওয়া গেছে। এ বছর তথ্য চাওয়া হয়েছিল ১৩৯টি অ্যাকাউন্টের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড