• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রেস্টুরেন্টে অস্বাস্থ্যকর খাবার সনাক্ত করবে গুগল!

  অধিকার ডেস্ক    ১৫ নভেম্বর ২০১৮, ১৪:০১

অস্বাস্থ্যকর খাবার
অস্বাস্থ্যকর খাবার সনাক্ত করতে সহায়তা করবে গুগল

কোন রেস্টুরেন্টে খেতে গিয়ে প্রায়ই আমরা এই সংশয়ে থাকি যে খাবার টাটকা হবে কি না। কেননা পচা, বাসি খাবার খেয়ে অনেকেরই ফুড পয়জনিং হওয়ার আশঙ্কা থাকে। তাছাড়া খাবারের মান নিয়েও অনেকের সন্দেহ থাকে।

তাই এই সংশয় দূর করতে গুগল নিয়ে এলো বিশেষ প্রযুক্তি। কোনো রেস্টুরেন্টের খাবার খেলে তাতে অস্বাস্থ্যকর কিছু আছে কি না, তা আগেভাগেই জানিয়ে দেবে গুগল।

গুগল বিশেষ ধরনের মেশিন-লার্নিংভিত্তিক অ্যালগরিদম তৈরির মাধ্যমে এই কাজ করবে। এজন্য তারা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির সাথে যুক্ত হয়ে খাদ্য নিরাপত্তায় ঘাটতি থাকা রেস্টুরেন্টগুলোর তালিকা সনাক্ত করার চেষ্টা করছে।

গবেষকদের দাবি, দ্রুততম সময়ের মধ্যে গুগল সম্ভাব্য অনিরাপদ রেস্টুরেন্টের তথ্য দেবে। মডেলটির নাম দেওয়া হয়েছে ফাইন্ডার অথবা রিয়েল টাইম ফুডবোন ইলনেস ডিটেক্টর। এটি প্রথম অবস্থায় পেটের পীড়া অথবা ডায়রিয়ার মতো ক্ষতিকর কনটেন্টগুলো খুঁজে দেখবে।

কবে নাগাদ এই সেবা চালু করা হবে সে বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

'ফাইন্ডার' বিভিন্ন রেস্টুরেন্টে মানুষের অভিজ্ঞতার তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করবে। এর মাধ্যমে খাদ্য নিরাপত্তায় ঘাটতি থাকা রেস্টুরেন্টগুলো সম্পর্কে জানা যাবে।

ইতোধ্যেই গবেষকরা এই সিস্টেম দিয়ে ২০১৬ ও ২০১৭ সালে শিকাগো ও লাস ভেগাস শহরে পরীক্ষা চালিয়ে দেখতে পান, দুই সিটিতে অস্বাস্থ্যকর রেস্টুরেন্ট চিহ্নিত করার হার ৫২ দশমিক ৩ শতাংশ। আর নিয়মিত অভিযানে অনিরাপদ রেস্টুরেন্ট শনাক্তের হার ২২ দশমিক ৭ শতাংশ।

গবেষকরা পরামর্শ দেন, অনিরাপদ রেস্টুরেন্টগুলো চিহ্নিত করতে স্বাস্থ্য বিভাগ বিদ্যমান পদ্ধতির সঙ্গে ফাইন্ডার অ্যালগরিদম ব্যবহার করতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড