• সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

মানুষ নয়, খবর পড়ছে কৃত্তিম বুদ্ধিমত্তার সংবাদপাঠক!

  অধিকার ডেস্ক    ১০ নভেম্বর ২০১৮, ০৯:৩৪

কৃত্তিম বুদ্ধিমত্তার সংবাদপাঠক
কৃত্তিম বুদ্ধিমত্তার সংবাদপাঠক (ছবি : সংগৃহীত)

মানুষের জীবনকে কী করে আরও সহজ করা যায় তা নিয়ে ভাবনার শেষ নেই বিজ্ঞানের। নিত্যনতুন প্রযুক্তির আবিষ্কার সত্যিই সব কাজকে করেছে আরও উপভোগ্য। এমনই এক আবিষ্কার ‌‘কৃত্তিম বুদ্ধিমত্তা’ বা ‌‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’। নানারকম রোবট তৈরিতে যার জুড়ি নেই। 

আচ্ছা এমন একজন সংবাদপাঠকের কথা ভাবুন তো, যিনি টানা ২৪ ঘণ্টা সংবাদ পাঠ করে যাচ্ছেন কিন্তু তার মধ্যে কোনো ক্লান্তি নেই, বাড়তি স্যালারি পাওয়ারও আবদার নেই। এমন কর্মীই তো চাইবেন যেকোনো সংবাদ চ্যানেলের মালিক। এমন কল্পনাকেই এবার বাস্তব করল চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। কৃত্তিম বুদ্ধিমতা ব্যবহার করে সংবাদপাঠক এনেছে তারা। 

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সংবাদকর্মী সংখ্যার দিক দিয়ে বিশ্বের সবচাইতে বড় এই সংবাদ সংস্থাটি প্রথমবারের মতো চীনা ও ইংরেজি ভাষায় দুজন কৃত্তিম বুদ্ধির সংবাদপাঠককে দিয়ে খবর পড়িয়েছে। 

একজন মানব উপস্থাপক যেমন হয় ঠিক তেমন মুখ, চোখ, অঙ্গভঙ্গি দিয়ে সাজানো হয়েছে কৃত্তিম বুদ্ধিমত্তার এই সংবাদপাঠকটিকে। সুন্দরভাবে খবর পড়া শেষে সে সবাইকে ধন্যবাদও দেয়। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রাথমিক অবস্থায় একঘেয়ে মনে হলেও ধীরে ধীরে উচ্চারণে আর স্পষ্ট মুখভঙ্গি, নানা রকম চেহারা ও ভিন্ন ভিন্ন মানুষের অবয়ব দেওয়া হবে। এতে এর জনপ্রিয়তা বাড়তে পারে বলে জানিয়েছেন তারা। 

এমন সংবাদপাঠক এনেছে চীনের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠান সোগু এবং সিনহুয়া। প্রথমে একটি ইন্টারনেট কনফারেন্সে এটি প্রদর্শন করা হয়, পরে তা সম্প্রচারও করে সিনহুয়া।

ধারণা করা হচ্ছে, এই কৃত্তিম বুদ্ধিমত্তার সংবাদপাঠকের জনপ্রিয়তা বাড়লে চাকরি হারাবে পুরো বিশ্বের লক্ষ লক্ষ সংবাদকর্মী। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড