• শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

অ্যাপ থেকে এখন আর চুরি হবে না ব্যক্তিগত তথ্য!

  তারিন ফাহিমা ০৯ নভেম্বর ২০১৮, ১২:৪৩

অ্যাপ
অ্যাপের মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি

সম্প্রতি দেশে রাইড শেয়ারিং অ্যাপ ‘পাঠাও’ ব্যবহারের ফলে ব্যবহারকারীর সকল ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে অনেকেই বেশ বিব্রতকর পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। 

তবে এই ধরনের ঘটনা নতুন নয়। কেননা এর আগে ও ফেসবুক, উবার, জিমেইলের মতো অ্যাপগুলোতে এ ধরনের ঘটনা ঘটার অভিযোগ পাওয়া গেছে।  

আমাদের দৈনন্দিন প্রয়োজনে আমরা নানা ধরনের অ্যাপ স্মার্টফোনে ডাউনলোড করে নেই। কিন্তু আমরা না দেখে  ডাউলোডের সময় ফোনের অনেক কিছুর অ্যাকসেসে  সম্মতি প্রকাশ করি। 

যার ফলে সেবাদাতা কোম্পানিগুলোর কাছে নিজের অজান্তেই স্মার্টফোনের এসএমএস, স্টোরেজ, ছবি, ভিডিও, কললিস্ট, ক্যালেন্ডার, মাইক্রোফোন, অডিও রেকর্ডসহ সকল ব্যক্তিগত তথ্য চলে যায়। 

তবে আমরা নিজেরা চাইলেই এ ধরনের বিব্রতকর পরিস্থিতি থেকে নিজেদের সুরক্ষিত রাখতে পারি। এর জন্য নিজের স্টেপগুলো ফলো করতে হবে। 

প্রথমেই আপনার ফোনের সেটিংস অপশনে যান। সেখান থেকে অ্যাপস এবং নোটিফিকেশন অপশনটি দেখা যাবে। সেখানে আপনার ফোনে কী কী অ্যাপ ইনস্টল করা আছে সেগুলো দেখতে পারবেন। 

যে কোন অ্যাপ না আপনার ফোনে ইনস্টল করা সেটিতে যান। উদাহরণ হিসেবে ‘পাঠাও’ অ্যাপে যেতে পারেন। সেখানে আপনি কিছু অপশন দেখতে পারবেন। যার মধ্যে রয়েছে ক্যামেরা, ফোন, এসএমএস, স্টোরেজ এবং লোকেশন। এখন একটু ভাবুন পাঠাও অ্যাপ ব্যবহার করতে আপনার এই ফাংশনগুলোর মধ্যে কোনগুলোর দরকার আছে আর কোনগুলোর দরকার নেই।  

যেমন এই অ্যাপ চালাতে ক্যামেরা, ফোন, এসএমএস, স্টোরেজ এই অপশনগুলোর কোনোটিরই দরকার নেই। যা দরকার তা হলো লোকেশন। কেননা এই লোকেশনের মাধ্যমেই আপনাকে আপনার রাইডার খুঁজে নেবে। তাই এই অপশন বাদে বাকি অপশনগুলো টার্ন অফ বা অফ করে দিন। ব্যস, এই অ্যাপ আপনার সম্পর্কে কোনো তথ্যই আর নিতে পারবে না। 

এভাবেই আপনার ব্যবহৃত প্রতিটি অ্যাপে গিয়ে প্রয়োজন ছাড়া বাকি অপশনগুলো টার্ন অফ করে দিন। আর এই সাইবার জগতে নিজেকে সুরক্ষিত করুন।  
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড