• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫  |   ২০ °সে
  • বেটা ভার্সন

নভেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বুঝে নিবে বিসিএসসিএল

  অধিকার ডেস্ক    ০৯ নভেম্বর ২০১৮, ১১:৪৭

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১
বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ হস্তান্তর (ছবি : ইন্টারনেট)

বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) এবার  বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বুঝে নিতে যাচ্ছে। উৎক্ষেপণের ছয় মাসের মাথায় তারা টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের স্যাটেলাইট প্রকল্প অফিস থেকে কোম্পানির হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। 

এ বিষয়ে বুধবার(৭ নভেম্বর) স্যাটেলাইট হস্তান্তর নিয়ে এক বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন- ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা, বিসিএসসিএল বোর্ডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ অন্যান্য সদস্যরা।

গত ১১ মে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণের পর কক্ষপথে এটি  ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছায়। ইন অরবিট টেস্ট (আইওটি)সহ নানা ধরনের  পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়েছে।

ইতোমধ্যেই এই স্যাটেলাইট নানা সফলতার মুখ দেখিয়েছে। এই স্যাটেলাইটের মাধ্যমে সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করা হয় এবং দুবাইতে এশিয়া কাপ ক্রিকেটের সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন। তাছাড়া কয়েকটি বেসরকারি টেলিভিশনের সঙ্গেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষা সম্পন্ন হয়েছে।

বিসিএসসিএল স্যাটেলাইটটিকে ব্যবসায়িকভাবে সফল করতে থাইল্যান্ডের কোম্পানি থাইকমের সঙ্গে চুক্তি করেছে । এছাড়া সরকারের বেশ কয়েকটি মন্ত্রণালয় এ স্যাটেলাইট থেকে সংযোগ নিতে আগ্রহ দেখিয়েছে। এজন্য কোম্পানির পক্ষ থেকে সেবা নিতে ৪৫ মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি ও দেওয়া হয়েছে। 

স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে সরকারের খরচ হয়েছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা। বিটিআরসি আশা করছে আগামী সাত বছরের মধ্যে তাদের এ খরচ উঠবে আসবে। 
 
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড