• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এলেক্সার জরিপে বাংলাদেশের শীর্ষ পাঁচ ই-কমার্স সাইট

  অধিকার ডেস্ক    ০৪ নভেম্বর ২০১৮, ০০:৪৬

অধিকার
এলেক্সার জরিপ অনুযায়ী বাংলাদেশের শীর্ষ পাঁচটি ই-কমার্স ওয়েবসাইট (সম্পাদিত)

আধুনিক বিশ্বে অন্যান্য বিষয়ের পাশাপাশি ইন্টারনেটকে ভিত্তি করে পৃথিবীতে ব্যবসা-বাণিজ্যও এগিয়ে চলেছে দ্রুত গতিতে। মানুষের জীবনযাত্রাকে সহজ করতে ইন্টারনেটের উপর ভিত্তি করে ই-কমার্স বা ইলেকট্রনিক ব্যবসাও যুগান্তকারী এক মাধ্যম হিসেবে পরিচিত লাভ করেছে।

ই-কমার্স বা ইলেকট্রনিক বানিজ্য সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। অনেকেই নিত্য ব্যবহার করলেও হয়তো জানেন না ই-কমার্স সম্পর্কে।

ই-কমার্স কী?

ইন্টারনেট ব্যবহার করে ঘরে বসে নিজের পছন্দ ও প্রয়োজনীয় পণ্য এবং সেবা দেশ ও দেশের বাইরে থেকে ক্রয়, বিক্রয় ও তার মূল্য ইন্টারনেটের সাহায্যে পরিশোধ করার সিস্টেমকেই ই-কমার্স বা ইলেকট্রনিক বানিজ্য বলা হয়। বর্তমান বিশ্বে ব্যবসা বানিজ্যের উন্নয়নে ই কমার্স সুদুরপ্রসারী ভূমিকা পালন করে চলেছে।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ই-কমার্সের প্রসার দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। মূলত ২০০০ সালের দিকে এ ব্যবসার প্রচলন শুরু হলেও ২০১০ সালের দিক থেকে মানুষের কাছে গ্রহণযোগ্যতা পেতে শুরু করেছে।

সামাজিক বাজার জরিপ সংস্থা সোস্যালবাইকার ও এলেক্সার জরিপ অনুযায়ী বাংলাদেশের শীর্ষ পাঁচটি ওয়েবসাইট সম্পর্কে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানব-

বাগডুম ডট কম (www.bagdoom.com)

বাংলাদেশের প্রথম ই-কমার্স ভিত্তিক কোম্পানি বাগডুম.কম। এখনি.কম নাম দিয়ে তাদের ব্যবসায়িক কার্যক্রম শুরু হলেও পরবর্তীতে নাম পরিবর্তন করে বাগডুম.কম করা হয়। ২০১০ সালে বাগডুম তাদের ব্যবসায়ের উদ্বোধন করে লাইফস্টাইলের নানান ধরনের পণ্য সামগ্রী দিয়ে।

নারী-পুরুষ, বাচ্চাদের জন্য সব ধরনের কাপড়-চোপড়, জুতা, ঘড়ি, সুগন্ধি, কসমেটিকস, জুয়েলারি, গিফট পন্য, ইলেকট্রনিক পণ্য, চামড়ার বিভিন্ন পণ্য ছাড়াও ঘর সাজানোর জন্যও বহু ধরনের প্রয়োজনীয় পণ্য সামগ্রী।

অন্যান্য অনলাইন কোম্পানির মতই রয়েছে পণ্য পৌছে দেয়ার বিশেষ সুবিধা। বিভিন্ন সময় বিশেষ ছাড়ও দেয়া হয়ে থাকে। গুণগত মান ভালো এবং দামের ক্ষেত্রে সাশ্রয়ী দেশি ও বিদেশী পণ্যের সমাহারে বাগডুম তাই ছোট বড় সব ধরনের ক্রেতার কাছে পরিচিত এক নাম।

রকমারি( www.rokomari.com )

২০১২ সালের ১৯ জানুয়ারি থেকে যাত্রা শুরু করেছিলো বাংলাদেশের অন্যতম প্রধান ই কমার্স কোম্পানি রকমারি.কম। রকমারি.কম মূলত অনলাইন ভিত্তিক একটি বই বিক্রি কোম্পানি যাদের কাছে সব ধরনের বইয়ের মজুদ আছে। তবে সাম্প্রতিক তারা কম্পিউটার যন্ত্রপাতি ও ফ্যাশন আইটেম যোগ করেছে।

মাত্র ৫০ টাকা পরিবহন চার্জের বিনিময়ে তারা ক্রেতার বাড়িতে পণ্য পৌছে দিয়ে থাকে এছাড়াও বিভিন্ন সময় বিশেষ মূল্য ছাড় দিয়ে থাকে।সোস্যালবাইকারের মতে 'রকমারি.কম' প্রথম শীর্ষস্থানীয় ই কমার্স ব্যবসায়ী যাদের অফিশিয়াল ফেসবুক পেজে প্রায় ২০ লাখ ৪০ হাজার লাইক আছে। বাংলাদেশে ২২৮ তম এবং সারাবিশ্বে রকমারির অবস্থান ৫৫৪৩০ তম।

দারাজ( www.daraz.com )

আন্তর্জাতিক ই কমার্স ব্যবসায়ী প্রতিষ্ঠান হিসেবে দারাজ.কম একটি অন্যতম প্রধান ও পরিচিত অনলাইন ওয়েবসাইট। আন্তর্জাতিক মানের প্রচুর কালেকশন দিয়ে বিশ্বব্যাপী ফ্যাশন শপিং প্লাটফর্ম হিসেবেই নিজেদের প্রতিষ্ঠিত করেছে তারা।

দারাজ তাদের বাংলাদেশে যাত্রা শুরু করে ২০১৫ সালের মার্চে। দারাজের একটি ব্যতিক্রমী সুবিধা আছে যা হলো বিক্রিত পণ্য ফেরত নিয়ে থাকে।

মূল্য পরিশোধের অনেক সুবিধা যেমন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং ইত্যাদি থাকার জন্য অনেকের কাছেই দারাজ একটি পছন্দের ই কমার্স ওয়েবসাইট।

ক্লিকবিডি (www.clickbd.com)

বাংলাদেশের ই কমার্স প্রতিষ্ঠান গুলোর মধ্যে ক্লিকবিডি তারমধ্যে একটু অন্যরকম ভাবনা নিয়ে ২০০৫ সালে তাদের ব্যবসায়িক যাত্রা শুরু করে। ক্লিকবিডি এমন একটি অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান যেখানে পণ্য ক্রয় করার পাশাপাশি বিক্রয় করার সুযোগও আছে।

শুরুর দিকে তেমন সুবিধা করতে না পারলেও বর্তমানে ক্লিকবিডি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অনলাইন ওয়েবসাইট। ইলেকট্রনিক পণ্য সামগ্রী ছাড়াও গাড়ি, বাড়ি, ইয়ার কন্ডিশনার, ক্যামেরা, ঘড়ি, মোবাইল, ল্যাপটপ, ফ্যাশন সামগ্রী, বই, ও মিউজিকাল বিভিন্ন সরঞ্জাম ক্রয় ও বিক্রয় করার জন্য ক্লিকবিডি এক অনন্য নাম।

অথবা(othoba.com)

সোস্যালবাকের এর জরিপে বাংলাদেশের শীর্ষ ৫তম অবস্থানে আছে অনলাইন ব্যবসায়িক কোম্পানি 'অথবা'। ফ্যাশন, খাদ্যপন্য, ইলেকট্রনিক্স, শিশু পণ্য, স্বাস্থ্য সেবা, স্পোর্টস, গিফট আইটেম, ৯৯ জোন, ফুল, ইসলামিক পণ্যের বিশাল সমাহার রয়েছে অথবাতে।

সব ধরনের ক্রেতা, গুণগত মান ও দামের দিকে সব সময়ই বিশেষ নজর দিয়ে থাকে অথবা.কম। কম্বো অফার ও করপোরেট প্যাকেজ ছাড়াও বিশেষ বিশেষ সময় ক্রেতাদের বিভিন্ন সুবিধার ঘোষণা দিয়ে থাকে অথবা.কম।

বাংলাদেশের বিখ্যাত ও স্বনামধন্য প্রাণ আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান অথবা.কম দিনে দিনে বেশ প্রসার লাভ করেই চলেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড