• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

না ফেরার দেশে মারিও সিগেল

  অধিকার ডেস্ক    ০৩ নভেম্বর ২০১৮, ১৬:৪৭

সুপার মারিও
সুপার মারিও (ছবি : ইন্টারনেট)

নিনটেন্ডোর জনপ্রিয় গেম সুপার মারিও যার নামে নামকরণ করা হয়েছিল, সেই মারিও সিগেল চলে গেলেন না ফেরার দেশে। ৮৪ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

মারিও সিগেল মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের একজন সফল রিয়েল স্টেট ব্যবসায়ী ছিলেন। তিনি ২৭ অক্টোবর (শনিবার) স্থানীয় এক হাসপাতালে মারা যান। তবে তার মৃত‍্যুর কারণ এখন পর্যন্ত জানা যায়নি।

জানা যায়, ৮০'র দশকে মারিও সিগেল নিনটেন্ডো অফ আমেরিকাকে একটি গুদামঘর ইজারা দিয়েছিলেন। সেখান থেকেই বাণিজ্যিকভাবে সফলতা পেয়েছিল গেম নির্মাতা প্রতিষ্ঠানটি। তাই কৃতজ্ঞতা স্বরূপ তার নাম অনুযায়ী গেমের নামকরণ করা হয় সুপার মারিও।

এমনকি গেমের প্রধান চরিত্রটিও তার নামে নামকরণ করা হয়। তবে গেমটির শুরুতে সুপার মারিওকে ‘জাম্পম্যান’ নামে ডাকা হতো।

কিন্তু আশ্চর্য হলেও সত্যি যে, গেমটিতে যে তার নাম যুক্ত করা হয়েছিল তিনি তা জানতেন না। পরবর্তীতে নিনটেন্ডো অফ আমেরিকা প্রতিষ্ঠার প্রধান মিনোরু আরাকায়া তাকে এই তথ‍্যটি জানান। সেই সময় সিগেল বলেছিলেন, এই খবরে আমি সত‍্যি অভিভূত।

উল্লেখ্য, জাপানি প্রতিষ্ঠান নিনটেন্ডো ১৯৮৫ সালে ১৩ সেপ্টেম্বর মাসে সুপার মারিওর প্রথম সংস্করণ বাজারে এনেছিল। ২০১৬ সালে গেমটি বাজারে আসে অ‍্যান্ড্রয়েড সংস্করণে। এছাড়া গেমটির সর্বশেষ সংস্করণ সুপার মারিও ওডেসি নিনটেন্ডোর সুইচ কনসোলের এক কোটি ২০ লাখ কপি বিক্রি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড