• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইট্যুরিজমের সঠিক প্রমোশনে প্রশস্ত হবে বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বার: আব্দুল আজিজ

  নিজস্ব প্রতিবেদক

০৬ মে ২০২৪, ১৯:১৯
প্রকৌশলী আব্দুল আজিজ

বেসিস নির্বাচনে অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে পরিচালক প্রার্থী যাচাই ডট কমের চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল আজিজ বলেছেন, ইট্যুরিজমের সঠিক প্রমোশনে অর্থনৈতিক নতুন দিগন্ত তৈরী হবে, প্রশস্ত হবে বৈদেশিক মুদ্রা অর্জনের দ্বার।

বাংলাদেশে আইসিটি খাতের সম্ভাবনা নিয়ে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বাংলাদেশে বিশ্ব পর্যটকদের আকর্ষণের স্থান রয়েছে। ‘ওয়ার্ল্ড অব নেচার’ ক্যাম্পেইন অনুসারে ২২০টি দেশের ৪৪০টিরও বেশি স্থানের মধ্যে সুন্দরবন (বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন) এবং কক্সবাজার (বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক অবিচ্ছিন্ন সৈকত) অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া বাগেরহাটের ঐতিহাসিক ষাট গম্বুজ মসজিদ এবং পাহাড়পুরের বৌদ্ধবিহারের ধ্বংসাবশেষ বিশ্বের ঐতিহ্যবাহী স্থানগুলোর মধ্যে অন্যতম।

আরও পড়ুন- ক্রস-বর্ডার ই-কমার্সে প্রতিবন্ধকতা দূর করে সম্ভাবনা জাগাতে চাই: আব্দুল আজিজ

তিনি আরও বলেন, বাংলাদেশের পর্যটন শিল্প এবং বৈশ্বিক পর্যটকদের মধ্যে কিছু যোগাযোগ ব্যবধান রয়েছে, যার জন্য গ্লোবাল ট্যুরিস্টরা তাদের গন্তব্য হিসেবে বাংলাদেশকে বেছে নিচ্ছে না। বাংলাদেশের নিকট প্রতিবেশী দেশগুলোর মধ্যে মালদ্বীপ, মালয়েশিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস তাদের পর্যটন শিল্প অনেক দ্রুত বিকাশ করেছে।

বাংলাদেশেরও সম্ভাবনা আছে উল্লেখ করে তিনি বলেন, এই খাতকে লাভজনক শিল্পের পর্যায়ে নিতে প্রয়োজন সঠিক রোডম্যাপ। বাংলাদেশকে ২০১১ সালে লোনলি প্ল্যানেটে ‘Best Value Destination’-এর তালিকাভুক্ত করা হয়েছে। এর প্রসারে বেসিস টেকনোলোজি ব্যবহারের মাধ্যমে সরকার ও ট্যুরিজম কোম্পানিগুলোকে সাহায্য করতে পারে।

আরও পড়ুন- এডুটেক ইন্ডাস্ট্রি ও শিক্ষায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে চাই: আব্দুল আজিজ

সরকারের প্রচেষ্টার কথা উল্লেখ করে আব্দুল আজিজ বলেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ঘোষণা দিয়েছে, বাংলাদেশে পর্যটন খাতকে আরও ব্যাপকতর করে তোলার জন্য ট্যুরিজম বোর্ড নানামুখী উদ্যোগ হাতে নিয়েছে। পর্যটন খাতকে ডিজিটালাইজড করা হবে। সাম্প্রতিক বছরগুলোতে পর্যটন একটি বৃহত্তম এবং দ্রুত বর্ধনশীল বাণিজ্যিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে পরিণত হয়েছে। গত কয়েক বছরে অনেক আন্তর্জাতিক কোম্পানি বাংলাদেশকে পর্যটন গন্তব্য হিসেবে উল্লেখ করেছেন। এর ফলে টেক কোম্পানিগুলোর কাছে সুযোগ আছে ট্যুরিজম নিয়ে কাজ করার।

আরও পড়ুন- বেসিস নিয়ে আব্দুল আজিজের ভবিষ্যৎ পরিকল্পনা

সম্ভাবনাময় এ খাত নিয়ে কাজ করার ইচ্ছে প্রকাশ করে তিনি বলেন, ট্যুরিজমে বিনিয়োগকারী কোম্পানি গুলোর ডিজিটাল লাইসেন্সিং ব্যবস্থাপনা, ইট্যুরিজম হেল্পডেস্ক, ট্যুর ম্যাপিং, ব্যবসায়ী কমিউনিটি সিস্টেম, বিশ্বজুড়ে প্রচারণা, ভার্চুয়াল বুকিং সিস্টেম, ভার্চুয়াল পেমেন্ট, ট্যুরিস্ট অনলাইন কানেকশন/গাইড সিস্টেম তৈরীতে টেক কোম্পানিগুলোর সহযোগিতা প্রয়োজন পড়বে। একটি সহজ ও ডিজিটাল সিস্টেম তৈরীর মাধ্যমে একদিকে ট্যুরিজম কোম্পানি ও বাংলাদেশ যেমন অর্থনৈতিকভাবে লাভবান হবে, অন্যদিকে টেক কোম্পানিগুলোর লাভবান হওয়ার সুযোগ আছে। এই দুই সেক্টরের মাঝে সঠিক সমন্বয়ের মাধ্যমে আমি এই বড় অর্থনৈতিক সম্ভাবনা কাজে লাগাতে চাই।

উল্লেখ্য, আব্দুল আজিজ একজন সফল ব্যবসায়ী ছাড়াও শিক্ষানুরাগী হিসেবে সমাজে সমাদৃত। তিনি বেসিস কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে 'টিম সাকসেস' এর হয়ে পরিচালক প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার ব্যালট নম্বর তিন (০৩)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড