• বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রস-বর্ডার ই-কমার্সে প্রতিবন্ধকতা দূর করে সম্ভাবনা জাগাতে চাই: আব্দুল আজিজ

  নিজস্ব প্রতিবেদক

০৫ মে ২০২৪, ১৮:২৪
আব্দুল আজিজ

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে অ্যাফিলিয়েট ক্যাটাগরির‌ পরিচালক প্রার্থী ও যাচাই.কম লি. এর চেয়ারম্যান আব্দুল আজিজ বলেছেন, ক্রস-বর্ডার ই-কমার্সে প্রতিবন্ধকতা দূর করে সম্ভাবনাগুলো নিয়ে কাজ করতে চাই।

ক্রস-বর্ডার ই-কমার্স নিয়ে নিজের উদ্যোগের কথা বলতে গিয়ে আব্দুল আজিজ এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিশ্বের প্রতিটি কোণ থেকে ব্যক্তিদের সাথে সংযোগ স্থাপন এবং বিক্রি করতে সক্ষম হওয়ার ধারণাটি সত্যিই আকর্ষণীয়। পৃথিবীর জনসংখ্যা ৮০০ কোটি আর ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৫০০ কোটি। স্বাভাবিকভাবেই বেড়ে গেছে ইন্টারনেটভিত্তিক ই-কমার্স লেনদেন। স্ট্যাটিস্টার তথ্যমতে, ২০২৬ সালের মধ্যে ই-কমার্সে বিক্রি গিয়ে দাঁড়াবে ৮ দশমিক ১ ট্রিলিয়ন ডলারে।

তার মতে, বহির্বিশ্ব এগিয়ে গেছে ক্রস-বর্ডার ই-কমার্সের দিকে। ক্রস-বর্ডার ই-কমার্সের বিশেষ কিছু সুবিধা আছে। বিশ্বব্যাপী বিদ্যমান বাজার ছাড়াও সরাসরি গ্রাহকের কাছে পণ্য বিক্রি, নিজের ব্র্যান্ড বিশ্বদরবারে তুলে ধরার সুযোগ, বিদেশে চাহিদাসম্পন্ন পণ্য উৎপাদনের সুযোগ, বিশেষ ঋতুর ওপর নির্ভরশীল না থেকে সারা বছর পণ্য বিক্রির সুযোগ, ইত্যাদি।

আব্দুল আজিজ জানান, ক্রস-বর্ডার ই-কমার্সে রয়েছে চীনের আধিপত্য। ২০২১ সালের হিসাব অনুযায়ী, চীনে প্রায় পাঁচ হাজার ক্রস-বর্ডার ই-কমার্স কোম্পানি রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার ই-কমার্সের শতকরা ৪০ ভাগ ক্রস-বর্ডার ই-কমার্স। থাইল্যান্ডের ক্রস-বর্ডার ই-কমার্সের আকার প্রায় ৭ বিলিয়ন ডলার।

তিনি বলেন, তবে বৈশ্বিক এই দৌড় থেকে অনেকটাই পিছিয়ে আমাদের দেশ। আমাদের মূল চ্যালেঞ্জগুলো হলো- ক্রস-বর্ডার ই-কমার্স নীতিমালার অনুপস্থিতি, আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও গ্রহণযোগ্য লেনদেন ব্যবস্থার জটিলতা, কার্যকর লজিস্টিক সাপোর্ট বা ডেলিভারি ইকোসিস্টেমের অনুপস্থিতি, বিশ্বব্যাপী বিপণন বা শিপিংয়ের জ্ঞানসম্পন্ন প্রয়োজনীয় লোকবলের অভাব।

তার স্বপ্ন নিয়ে বলতে গিয়ে যাচাই ডট কম লি. এর চেয়ারম্যান বলেন, আমি প্রথমত সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে দ্রুত ক্রস-বর্ডার ই-কমার্স নীতিমালা প্রনয়ণে তাগিদ দিতে চাই। ক্রস-বর্ডার ই-কমার্স পাইলট জোন প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করতে চাই। এর মাধ্যমে দাপ্তরিক প্রক্রিয়া সহজীকরণ ও সুবিধাজনক করনীতি নিয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, এছাড়াও আমাদের কিছু স্বতন্ত্র (ইউনিক) ও মানসম্পন্ন পণ্য আছে, যার চাহিদা বিশ্বব্যাপী। কিছু নতুন ভালো প্রোডাক্টও আছে। এগুলোর জন্য বৈশ্বিক মার্কেটিং সহজ করতে উদ্যোগ গ্রহণ করতে চাই। ক্রস-বর্ডার ই কমার্সের সাথে জড়িত উদ্যোক্তাদের যেকোনো লজিস্টিক সেবা সহজিকরণ করতেও আমি বদ্ধপরিকর।

তিনি আশা প্রকাশ করে বলেন, দেশে বিশালসংখ্যক তরুণ বয়সীর ডিজিটাল রূপান্তর আমাদের আশা জাগাচ্ছে। প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে আগ্রহীদের এ খাতে যদি নিয়ে আসা সম্ভব হয়, অবশ্যই বাংলাদেশ আর্থিকভাবে লাভবান হবে।

উল্লেখ্য, আব্দুল আজিজ একজন সফল ব্যবসায়ী ছাড়াও শিক্ষানুরাগী হিসেবে সমাজে সমাদৃত। তিনি বেসিস কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে 'টিম সাকসেস' এর হয়ে পরিচালক প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার ব্যালট নম্বর তিন (০৩)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড