• বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেসিস এর হয়ে যে জন্য আমি কাজ করতে চাই

  আব্দুল আজিজ

২৮ এপ্রিল ২০২৪, ১৩:৫২
প্রতিষ্ঠাতা, সোনারগাঁও ইউনিভার্সিটি আব্দুল আজিজ
যাচাই ডট কম লিমিটেডের চেয়ারম্যান আব্দুল আজিজ। ছবি- সম্পাদিত

প্রযুক্তির উৎকর্ষতা বৃদ্ধির সাথে সাথে সারাবিশ্বেই এক আমূল পরিবর্তন সাধিত হয়েছে। দ্রুত গতিতে সামনের দিকে ধাবিত হচ্ছে সমাজ-রাষ্ট্র-অর্থনীতি। তৃতীয় বিশ্বের দেশ হিসেবে বাংলাদেশও সমানতালে এগিয়ে যাওয়ার দুঃসাহস করছে। ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ স্মার্ট দেশ গড়ার ব্রত নিয়ে এগিয়ে যাচ্ছি।

দেশের এ অগ্রযাত্রায় নিঃসন্দেহে বড় ভূমিকা রেখেছে আইসিটি উদ্যোক্তারা। দেশীয় এ ছোট-বড় উদ্যোক্তারাই সাহস যুগিয়েছে স্মার্ট বাংলাদেশের, সম্ভাবনা উম্মোচিত করেছে নতুন দিগন্তের। উন্নত বিশ্বের কাতারে আমাদের এ বাংলাদেশকে পৌঁছে দিতে এখন প্রয়োজন দেশে আইসিটি ইকোসিস্টেমের উন্নয়ন।

আমাদের উদ্যোক্তারা যখন এ খাতে লগ্নি করা শুরু করল, তখন নানামুখী প্রতিকূলতার সম্মুখীন আমাদের হতে হয়েছে। প্রতিকূলতা দূর করে আমরা মানানসই একটা জায়গায় এসে দাঁড়িয়েছি। সময় এখন সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি শিল্পের বিকাশ। 'গ্লোবাল-রেস'র সাথে যদি আমরা পাল্লা দিতে চাই, তাহলে বেসিস হয়ে উঠবে এ খাতে সরকারের সবচেয়ে বড় সহযোগী প্রতিষ্ঠান।

আমি তথ্যপ্রযুক্তিকে আলাদা খাত মনে করি না। বরং সব ক্ষেত্রেই তথ্যপ্রযুক্তির উপযুক্ত ব্যবহার নিশ্চিত করা জরুরি। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য-শিল্প, ব্যাংকিং, প্রশাসন, উদ্ভাবন, প্রশিক্ষণ, কর্মসংস্থানসহ সব খাতেই তথ্যপ্রযুক্তি ব্যবহার করা যায়। তাই অসীম সম্ভাবনা বিদ্যমান এখানে। আর এই কারণেই দরকার বেসিসের মতো একটা প্রতিষ্ঠানে প্রয়োজন স্বচ্ছ ও নিবেদিত কিছু লোক, যারা কাজ করবে দেশের কথা ভেবে, যারা উদ্যোক্তাদের কথা ভাববে।

এর আগে আমাদের আইসিটি ইকোসিস্টেমে স্বনির্ভরতা আনা প্রয়োজন। আমাদের দেশীয় সফটওয়্যারে হবে ইন্টারনেট, ইকমার্স, পেমেন্ট গেটওয়ে, লজিস্টিক, ফিন্টেক, ইন্স্যুরেন্স, অনলাইন ট্রাভেল এজেন্সি, এডুটেক, ই-মিডিয়ার সেবা। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য-শিল্প, ব্যাংকিং, প্রশাসন, উদ্ভাবন, প্রশিক্ষণ যেখানে প্রযুক্তি বিস্তার সম্ভব, সেখানে উদ্যোক্তাদের আগ্রহের ভিত্তিতে নিরাপদ বিনিয়োগের ব্যবস্থা করার লক্ষ্যে আমাদের কাজ করতে হবে বলে আমি মনে করি।

নির্বাচনে জয়লাভ করে নেতা হওয়ার ইচ্ছে আমার নেই। সবার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সুষ্ঠু সুন্দর একটি পরিবেশ উপহার দিতে চাই। আমার স্বপ্ন দ্রুত বর্ধনশীল এই খাতে প্রতিষ্ঠানগুলোর মাঝে থাকবে স্বাস্থ্যকর প্রতিযোগিতা, সহযোগী মনোভাব, সেবার মানোন্নয়নে সবাই আপোষহীন।

লেখক: পরিচালক পদপ্রার্থী, বেসিস নির্বাচন ২০২৪-২৬

চেয়ারম্যান, যাচাই ডট কম লিমিটেড

প্রতিষ্ঠাতা, সোনারগাঁও ইউনিভার্সিটি

বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড