• বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেসিস নির্বাচনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ

  নিজস্ব প্রতিবেদক

০৪ এপ্রিল ২০২৪, ২০:২৩
বেসিস নির্বাচন

আসন্ন নির্বাচনে বৈধ প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করেছে বেসিসের নির্বাচন বোর্ড। নির্বাচন বোর্ডের চেয়ারম্যান ও দুই সদস্যের স্বাক্ষরিত তালিকায় মোট ৪১ জনের নাম প্রকাশ করা হয়।

আগামী ৮ মে দেশের তথ্যপ্রযুক্তি ও সফটওয়্যার সেবা খাতের অন্যতম এ সংগঠন বেসিসের ২০২৪–২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন। এর আগে নির্বাচনে অংশ নিতে ১১ পদে মোট ৪২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেয়।

শনিবার (৩০ মার্চ) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে সাধারণ সদস্য ৩০, সহযোগী সদস্য ৪, অ্যাফিলিয়েট সদস্য ৫ এবং আন্তর্জাতিক সদস্য ৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

তালিকা অনুসারে সাধারণ সদস্য হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন- এম আসিফ রহমান, মো. মোস্তাফিজুর রহমান সোহেল, মুহাম্মদ আমিনুল্লাহ, মুহাম্মদ রিসালাত সিদ্দিকী, সৈয়দ আলমাস কবির, লিয়াকত হোসাইন, উত্তম কুমার পাল, তামিম দাইয়ান, মীর শাহরুখ ইসলাম, এ এস এম রফিক উল্লাহ, সৈয়দা নাফিজা রেজা, ঈকবাল আহমেদ ফখরুল হাসান, ইমরান হোসেন, তৌফিকুল করিম সুহৃদ, মুস্তাফা রফিকুল ইসলাম ডিউক, সামিরা জুবেরী হিমিকা, মো. শফিউল আলম, মঞ্জুরুল আলম মামুন, সৈয়দা নওশাদ জাহান প্রমি, নিয়াজ মোর্শেদ এলিট, কে এ এম রাশেদুল মজিদ, দিদারুল আলম, বি এম শরীফুল ইসলাম, এ এম ইশতিয়াক সারওয়ার, মো. শহিবুর রহমান খান রানা, ফারজানা কবির ইশিতা, রাশিদুল হাসান, রাসেল টি. আহমেদ, একেএম আহমেদুল ইসলাম বাবু, তানজিল আবেদীন।

সহযোগী সদস্য হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন- মো. জুলহাস মিয়া, সৈয়দ আব্দুল্লাহ জায়েদ, আরমান আহমেদ খান ও এন এম রাফসান জনি সামীর।

অ্যাফিলিয়েট সদস্যের বৈধ মনোনয়নপত্রের এ তালিকায় আছেন- লুৎফি হায়দার চৌধুরী, বিপ্লব ঘোষ রাহুল, আব্দুল আজিজ ও সাদিয়া হক।

এ তালিকার আন্তর্জাতিক সদস্যে হিসেবে নির্বাচনে অংশগ্রহণকারী হিসেবে থাকছেন- আবু মুহাম্মদ রাশেদ মুজিব নোমান, এ এইচ এম হসিনুল কুদ্দুস (রুশো) এবং সৈয়দ মোহাম্মদ কামাল।

অ্যাফিলিয়েট সদস্যের মধ্যে একজনের মনোনয়ন বাতিল হয়।

বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার ১ হাজার ৪৬৪ জন। তাদের মধ্যে সাধারণ ৯৩২, সহযোগী ৩৮৯, অ্যাফিলিয়েট ১৩৪ ও আন্তর্জাতিক সদস্য ভোটার ৯ জন। বেসিসের মোট সদস্য সংখ্যা দুই হাজার ৪০১ জন।

বেসিসের মনোনয়নপত্রের মূল্য রাখা হয়েছিল সাধারণ সদস্য ৫০ হাজার, অ্যাফিলিয়েট সদস্য ৪০ হাজার, সহযোগী সদস্য ৩০ হাজার ও আন্তর্জাতিক সদস্যের জন্য ১ লাখ ২৫ হাজার টাকা।

বেসিসের নির্বাচন পরিচালনার জন্য টি আই এম নুরুল কবীরকে চেয়ারম্যান ও সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী সদস্য করে ৩ সদস্যের নির্বাচন বোর্ড গঠন করা হয়েছে। নির্বাচনে তিন সদস্যের আপিল বোর্ডও গঠন করা হয়েছে। আপিল বোর্ডে চেয়ারম্যান এ তৌহিদ এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

খাত সংশ্লিষ্টরা বলছেন, এবার বেসিস নির্বাচনে চারটি প্যানেল হতে পারে বলে আলোচনা হচ্ছিল; তবে সদস্যদের মনোনয়নপত্র জমা দেয়ার পরিসংখ্যান বলছে, এবারো তিনটি প্যানেলে বেসিস নির্বাচন হবে। এই তিন প্যানেলে উল্লেখযোগ্য প্রার্থী হিসেবে থাকবেন রাসেল টি আহমেদ, মোস্তফা রফিকুল ইসলাম, আলমাস কবির, মোস্তাফিজুর রহমান সোহেল, সামিরা জুবেরী হিমিকা প্রমুখ।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল বিকেল চারটা। ২০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আগামী ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে বেসিস নির্বাচনের ভোট গ্রহণ চলবে। সেদিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড