• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রি ভিপিএন আনছে ‘এজ ব্রাউজার’

  প্রযুক্তি ডেস্ক

০৩ মে ২০২২, ১৬:২৫
ফ্রি ভিপিএন আনছে ‘এজ ব্রাউজার’
এজ ব্রাউজারের হোম পেজ (ছবি : সংগৃহীত)

গ্রাহকের ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা বৃদ্ধির জন্য মাইক্রোসফট নিজেদের এজ ব্রাউজারে বিনামূল্যে বিল্টইন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। সম্প্রতি মাইক্রোসফট ‘এজ সিকিউর নেটওয়ার্ক’ নামে ক্লাউডফ্লেয়ার পাওয়ার্ড ভিপিএন সেবার পরীক্ষা শুরু করেছে।

আগামীতে কোনো সিকিউরিটি আপডেটে এটি চালু হবে বলে আশা করছে সংবাদমাধ্যম ভার্জ।

এটি চালু থাকলে ব্যবহারকারীর ওয়েব ট্রাফিককে সরাসরি এনক্রিপ্ট করে দেবে এজ সিকিউর নেটওয়ার্ক। ফলে ব্যবহারকারীর ব্রাউজিংয়ের ডাটা আইএসপিগুলো কখনোই সংগ্রহ করতে পারবে না। এছাড়া ভার্চুয়াল আইপি অ্যাড্রেস ব্যবহারের কারণে ব্যবহারকারীর অবস্থানও নির্ণয় করা অসম্ভব হয়ে দাঁড়াবে।

এতে করে দেশভিত্তিক ব্লক কনটেন্টও ব্যবহারকারী চাইলে দেখতে পারবেন। যদিও এর বেশ কিছু সীমাবদ্ধতাও রয়েছে। যেমন- প্রতি মাসে এর ডেটা ব্যবহারের লিমিট মাত্র ১ জিবি। আবার ব্যবহারকারীকে অবশ্যই মাইক্রোসফটের অ্যাকাউন্টও খুলে নিতে হবে। অর্থাৎ যা-ই হোক মাইক্রোসফটের কাছে ব্যবহারকারীর একটি তথ্য থেকেই যাচ্ছে।

এটি খুব তাড়াতাড়ি চালু হবে বলে মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে। ব্যবহারকারী আপাতত এর প্রিভিউ সংস্করণ ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন : বাজারে চড়া মূল্যে বিক্রি হচ্ছে নতুন টাকা

ভার্জ জানিয়েছে, মাইক্রোসফট অ্যাকাউন্ট তৈরির মাধ্যমে এটি চালু করলে ব্রাউজারের ফ্রেমে একটি ঢাল-এর আইকন প্রদর্শিত হবে। কিন্তু মাইক্রোসফটের আগে আরও কিছু ব্রাউজার এই ভিপিএন সেবা দিয়ে আসছে। যেমন- অপেরায় রয়েছে ফ্রি ভিপিএন। অপর দিকে মজিলা ও গুগলেরও পেইড ভিপিএন সেবার ব্যবস্থা রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড