• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫৮০ বছরে দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখবে বিশ্ববাসী

দেখা যাবে বাংলাদেশেও

  প্রযুক্তি ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ১১:১৩
৫৮০ বছরের দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখবে বিশ্ববাসী
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে আজ শুক্রবার (১৯ নভেম্বর)। মহাকাশ গবেষকদের তথ্য অনুযায়ী- এটিই হতে চলেছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। প্রায় সাড়ে ৩ ঘণ্টার এই চন্দ্রগ্রহণের শেষভাগে তা বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশ থেকেও দেখা যাওয়ার কথা রয়েছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য মতে, এবার চাঁদের মোট ৯৭ শতাংশ সূর্যের আলো থেকে বঞ্চিত হবে। আংশিক সে গ্রহণের সময় লালচে রং ধারণ করবে চাঁদ। এবার চন্দ্রগ্রহণ সবচেয়ে ভালো উত্তর আমেরিকা থেকে দেখা যাবে।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতর সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, আকাশ যদি পরিষ্কার থাকে তবে আংশিক গ্রহণের শেষদিকে বাংলাদেশ থেকেও দেখা যাবে। ঢাকায় বিকাল ৫টা ১৩ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

আরও পড়ুন : বিশ্ব পুরুষ দিবস আজ

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এবারের চন্দ্রগ্রহণ কেবল শতাব্দীর নয়, গত ৫৮০ বছরে এতো দীর্ঘ সময় যাবত আংশিক চন্দ্রগ্রহণের নজির আর নেই। ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি এতো দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ হয়েছিল। আর এর পরের দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণটি ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি ঘটার কথা রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড