• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুদের ব্রেইন ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে মজারু

  প্রযুক্তি ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৩
ই-লার্নিং প্লাটফর্ম মজারু
ই-লার্নিং প্লাটফর্ম মজারু (ছবি: সংগৃহীত)

শিশুদের ব্রেইন ডেভেলপমেন্টের জন্য মাইন্ড ম্যাথ অনুশীলন খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে ‘অ্যাবাকাস’ একটি আবশ্যকীয় মেথড হিসেবে সারাবিশ্বে জনপ্রিয় হয়েছে। বাংলাদেশের শিশুদের এটি শেখাচ্ছে ই-লার্নিং প্লাটফর্ম মজারু। নিজস্ব ওয়েব ও অ্যাপের মাধ্যমে সরাসরি প্রশিক্ষণ প্রদানের জন্য মজারু এনেছে ‘অ্যাবাকাস মাইন্ড ম্যাথ’ নামের একটি কোর্স।

কোর্স ইনস্ট্রাকটর মো. তরিকুল ইসলাম জানান, মানুষের মস্তিষ্কে দুটো অংশ থাকে, বাম পাশটা লজিক্যাল কাজগুলো সম্পাদনা করে। আর ডান পাশটা আবেগ, কল্পনা, চিন্তা, ভিজুয়ালাইজেশনের মতো সফট কাজ করে। ক্যালকুলেটর কিংবা হাতের কড়ায় যখন একটি শিশু হিসাব করে তখন শুধুমাত্র বাম পাশটা সক্রীয় থাকে।

অন্যদিকে মাইন্ড ম্যাথ যদি রপ্ত করা যায়, তাহলে হিসাব হবে ব্রেইনের মাধ্যমে। এতে মস্তিষ্কের উভয় পাশ সক্রীয় থাকবে। এর মাধ্যমেই মূলত একটি শিশু তার ব্রেইনের শতভাগ কাজে লাগাতে পারবে। এর ফলে স্মৃতিশক্তি, আত্মবিশ্বাস, মনোযোগ, একাগ্রতা, মেধা, অংকে পারদর্শীতা বেড়ে যায় কয়েক গুণ।

তিনি বলেন, সারাবিশ্বে অ্যাবাকাস মাইন্ড ম্যাথের গুরুত্ব দিন দিন বাড়ছে। বাংলাদেশেও এটির প্রচার ও প্রসান তেমন নেই, এজন্যই মজারু দেশের শিশুদের আরও মেধাবী হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে ‘অ্যাবাকাস মাইন্ড ম্যাথ’ কোর্সটি শুরু করেছে।

৪ বছর থেকে ১১ বছরের শিশুরা এই পদ্ধতিতে তাদের ব্রেইন ডেভেলপমেন্ট করতে পারবে। কোর্সটি পরিচালনা করবেন শিশুদের ব্রেইন ডেভেলপমেন্টে ভারত থেকে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত ইনস্ট্রাকটর মো. তরিকুল ইসলাম।

আরও পড়ুন: ইভ্যালির সব নথি তলব

এছাড়া ১২ বছর বা তার চেয়ে বড় শিশুদের জন্য মজারু আরেকটি কোর্স আনছে। ‘মজারু ম্যাজিক ম্যাথ’ নামের সেই কোর্সটিতে প্রচলিত পদ্ধতিকে পাশ কাটিয়ে মজার ছলে শিশুদের ম্যাথ শেখানো হবে।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড