• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেসবুককে টেক্কা দিতে শাওমির স্মার্টচশমা

  প্রযুক্তি ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৮
স্মার্টচশমা
স্মার্টচশমা (ছবি : সংগৃহীত)

প্রথমে ছিল স্মার্টফোন, তারপর এল স্মার্টঘড়ি, এবার আসতে চলেছে স্মার্টচশমা। এতদিন যা শুধুমাত্র কল্পবিজ্ঞানের সিনেমায় দেখা যেত তা-ই এবার বাস্তব হতে চলেছে। বাস্তব করেছে চীনা সংস্থা শাওমি।

দেখতে সাধারণ রোদচশমার মতো হলেও নানাবিধ আশ্চর্য ক্রিয়াকলাপে সক্ষম এই ‘স্মার্টগ্লাসেস’। এতে আছে সেনসর এবং ইমেজিং সিস্টেম যা দিয়ে হবে ‘নেভিগেশন’ (দিকনির্ণয়)। যেকোনও বিদেশি লেখা অনুবাদ হবে চোখের নিমেষে। তাই অজানা ভাষার দেশে গিয়ে পড়লেও কোনও সমস্যা নেই।

এই চশমার ওজন মাত্র ৫১ গ্রাম ফলে বেশ আরামেই পরে চলাফেরা করা যাবে। এতে ব্যবহৃত হয়েছে মাইক্রোলেড অপটিক্যাল ওয়েভগাইড প্রযুক্তির যার সাহায্যে আক্ষরিক অর্থেই চোখের সামনে নোটিফিকেশন এবং মেসেজ ভেসে উঠবে বলে জানিয়েছে চীনা সংস্থাটি। এই চশমার সাহায্যে ফোন করা এবং ছবিও তোলা যাবে।

শাওমি সংস্থা অবশ্য এখনও এর দাম কিংবা লভ্যতা নিয়ে কিছু জানায়নি। আশা করা হচ্ছে আপাতত চীনেই পাওয়া যাবে স্মার্টগ্লাসেস। পরে গোটা দুনিয়ার কাছে আসবে। অতি সম্প্রতি একই ধরনের স্মার্টগ্লাসেস লঞ্চ করেছিল ফেসবুক, যার নাম রে-ব্যান স্টোরিজ স্মার্টগ্লাসেস। মনে করা হচ্ছে, সেটিকে টেক্কা দিতে ময়দানে নেমে পড়েছে চীনা সংস্থাটি।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড