• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ বছরের শেষে চালু হবে ৫-জি

  নিজস্ব প্রতিবেদক

২২ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫১
সজীব ওয়াজেদ জয়
সজীব ওয়াজেদ জয় (ছবি: সংগৃহীত)

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় জানিয়েছেন, চলতি বছরের শেষে দেশে ৫-জি সেবা চালু করা হবে।

নিউইয়র্কে বিজনেস রাউন্ড টেবিলে তিনি এ তথ্য জানান। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে এ টেবিলের আয়োজন করে।

সজীব ওয়াজেদ জয় বলেন, এ বছরের শেষ নাগাদ পরীক্ষামূলকভাবে দেশে ৫-জি প্রযুক্তি চালুর পরিকল্পনা করা হয়েছে। বাংলাদেশের অপটিকেল ফাইবার ও ব্যান্ডউইথের ঘাটতি নেই। আমাদের প্রচুর সক্ষমতা রয়েছে।

জয় লেন, দেশের শেষ প্রান্তের ব্যবহারকারীরা ফিক্সড লাইনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন না। তারা বেশিরভাগই মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন।

তিনি বলেন, আমরা স্পেকট্রাম ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে কিছুটা ঘাটতি চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। ঘন-জনবসতির কারণে আমাদের ব্যাপক জায়গায় এ সংযোগ দিতে হবে। অতিরিক্ত সংযোগ নিলামের মাধ্যমে দিতে হবে। আর এ জন্য আমরা মোবাইল অপারেটরদের জন্য অধিক স্পেকট্রাম অবাধ করে দিচ্ছি।

আরও পড়ুন: এবার দেশের প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ

তিনি আরও বলেন, যেহেতু দেশের মধ্যেই প্রচুর সক্ষমতা ও ফাইবার আছে। তাই ৪জি ও ৫-জি’র মাধ্যমে আমরা দেশের প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড