• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইনস্টাগ্রামে ছবি-ভিডিয়ো শেয়ারে নতুন ফিচার

  প্রযুক্তি ডেস্ক

২০ আগস্ট ২০২১, ১৪:৫০
ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রামের লোগো। ছবি : সংগৃহীত

প্রযুক্তিনির্ভর এই বিশ্বে প্রত্যেকেই ভার্চুয়াল মাধ্যমে একে একে সাথে যুক্ত। ছবি, ভিডিয়ো, অডিয়ো ছাড়াও দৈনন্দিন নানা বিষয় বন্ধুদের সাথে শেয়ার হয় এই মাধ্যমেই। এ কারণে ভার্চুয়াল জগতে বন্ধুদের সাথে ছবি শেয়ারের বিষয়টি বিবেচনায় সম্প্রতি নতুন ফিচার এনেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম।

অনেক সময় ছবি বা ভিডিয়ো শেয়ারের ক্ষেত্রে প্রাইভেসিজনিত সমস্যা দেখা দেয়। যেমন অনেকেই কিছু ছবি-ভিডিয়ো পোস্ট করতে চান যা শুধুমাত্র ক্লোজ ফ্রেন্ড বা বিশেষ কোনো বন্ধুর জন্য। কিন্তু এই সুবিধা হোয়াটঅ্যাপে থাকলেও ইনস্টাগ্রামে তা ছিল না। হোয়াটসঅ্যাপে কোনো স্টোরি পোস্টের ক্ষেত্রে কে কে সেই পোস্ট দেখতে পাবেন, তা সিলেক্ট করতে পারেন ব্যবহারকারীরা।

তবে এখন থেকে সেই একই সুবিধা পাওয়া যাবে ইনস্টাগ্রামেও। এবার থেকে ইনস্টাগ্রামে ক্লোজ ফ্রেন্ড অপশন পাবেন ব্যবহারকারীরা। জেনে নিন সেই অপশন ব্যবহারের নিয়ম-

এ জন্য প্রথমে ইনস্টগ্রাম অ্যাকাউন্ট চালু করতে হবে। যদি একাধিক প্রোফাইল মার্জ করা থাকে তাহলে যে প্রোফাইলে এই ফিচারটি ব্যবহার করতে ইচ্ছুক সেখানে যেতে হবে। এরপর ওই প্রোফাইলের ডানদিকে তিনটি ডট দেখা যাবে। সেগুলোর ওপরে ক্লিক করতে হবে।

ক্লিক করার সাথে সাথে সেটিং অপশন চালু হবে এবং ড্রপডাউন মেনুতে অনেকগুলো অপশন দেখা যাবে। এরপর সেখানে থাকবে ক্লোজ ফ্রেন্ডস অপশন। ওই অপশনে ক্লিক করতে হবে। তারপর ক্লোজ ফ্রেন্ডসের একটি তালিকা খুলে যাবে, যেখানে ওই ব্যবহারকারীর অ্যাকাউন্টে থাকা সমস্ত ফ্রেন্ডদের দেখাবে।

এরপর যাদের যাদের মধ্যে কোনো স্টোরি শেয়ার করা হবে, তাদের সিলেক্ট করতে হবে। তারপর ক্লোজ ফ্রেন্ডদের নিয়ে একটা গ্রুপ তৈরি হবে।

আরও পড়ুন : ফেসবুকে নতুন ফিচার

এবার ক্লোজ ফ্রেন্ড গ্রুপে শেয়ারের ক্ষেত্রে যখন কোনো পোস্ট ইনস্টাগ্রামে শেয়ার করা হবে তখন সেই পোস্ট আপলোডের সাথে সাথে দেখাবে তা কাদের মধ্যে শেয়ার করা হবে- ক্লোজ ফ্রেন্ড গ্রুপে না সবার সাথে। যদি ব্যবহারকারী ক্লোজ ফ্রেন্ড সিলেক্ট করে, তাহলে সেই পোস্টটি শুধুমাত্র ক্লোজ ফ্রেন্ডদের মধ্যে দেখা যাবে। অন্য কোনো ফ্রেন্ড তা দেখতে পারবে না।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড