• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগল সার্চ হিস্টোরি ডিলিট করবেন যেভাবে

  প্রযুক্তি ডেস্ক

২৯ জুলাই ২০২১, ২১:০০
গুগল সার্চ
গুগল সার্চ। ফাইল ছবি

প্রযুক্তিনির্ভর এই বিশ্বে ব্যবহারকারীকে অবাধে নেট দুনিয়ায় বিচরণের সুবিধা দেয় ব্রাউজার। আর এই যাত্রায় ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা বিভিন্ন সাইটের ঠিকানা সেভ হয়ে থাকে ব্রাউজারের হিস্টোরিতে। তবে গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় কাজ সম্পন্ন হওয়ার পর তথ্য চুরির ঝুঁকি থেকে যায়। ফলে নিয়মিত ব্রাউজারের হিস্টোরি ক্লিয়ার বা মুছে ফেলার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। জেনে নিন ব্রাউজারের হিস্টোরি ডিলিট করার কৌশল।

ফোন থেকে দ্রুত ব্রাউজারের ইতিহাস সহজেই মুছে ফেলতে পারবেন ব্যবহারকারীরা। এমন একটি নতুন ফিচার চালু করেছে গুগল। আইফোনে এখন এই সুবিধা পাওয়া যাচ্ছে। চলতি বছরের শেষ দিকে অ্যান্ড্রয়েড ফোনেও এই ফিচার চালু হবে।

গুগল জানিয়েছে, গুগল অ্যাপে ‘Delete last 15 mins’ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা দ্রুত নিজের ওয়েব এবং অ্যাপের শেষ ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি ডিলিট করতে পারবেন। যদি অন্য কাউকে ব্যবহারকারীদের নিজেদের ডিভাইস দিতে হয়, তাহলে এই ফিচারের মাধ্যমে দুর্দান্ত সুবিধা মিলবে।

এ জন্য নিজের প্রোফাইলে ক্লিক করতে হবে। তারপর ‘Search History’ এর নিচে ‘Delete last 15 mins’ এই অপশন দেখাবে। ইতোমধ্যে আইফোনে incognito মোডের সুবিধা প্রদান করেছে গুগল। তবে ‘Delete last 15 mins’ ফিচারের সেই কাজ আরও সহজ হবে।

গুগলের বলছে, একটি মাত্র ট্যাবের মাধ্যমে সেভ থাকা সার্চ হিস্ট্রি ডিলিট করার একটি নতুন উপায় ব্যবহার করতে পারেন। এই ফিচার আপাতত আইফোনের গুগল অ্যাপে পাওয়া যাচ্ছে। চলতি বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ফোনেও সেই ফিচার চালু হবে।

আরও পড়ুন : নতুন চমকে আসবে আইফোন ১৪

জানা গেছে, গুগল অ্যাকাউন্টে কীভাবে সার্চের হিস্ট্রি সেভ করতে চান, তা সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা। কোনও ব্যবহারকারী যদি সার্চের হিস্ট্রি একেবারেই না সেভ করতে চান, সেই সুযোগও পাবেন। অটো-ডিলিটের মাধ্যমে ব্যবহারকারীরা এমন সুযোগ পাবেন, যাতে তিন মাস বা ১৮ মাস বা ৩৬ মাস পর নিজে থেকেই সার্চের হিস্ট্রি ডিলিট হয়ে যাবে। নতুন অ্যাকাউন্টের ১৮ মাস পর সার্চ হিস্ট্রি ডিলিটের বিকল্প নির্ধারিত করা থাকবে। তবে তা পরিবর্তন করা যাবে।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড