• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগল ক্রোমে নতুন আপডেট

  প্রযুক্তি ডেস্ক

২৬ জুলাই ২০২১, ১৭:২৯
গুগল ক্রোম
গুগল ক্রোম ব্রাউজার। ছবি : সংগৃহীত

নেট দুনিয়ায় অবাধ বিচরণের অন্যতম মাধ্যম ব্রাউজার। আর অসংখ্য ব্রাউজারের মাঝে তুমুল জনপ্রিয় ক্রোম। গুগলের জনপ্রিয় এই ব্রাউজার ক্রোম এখন আরও সুরক্ষিত হলো। এরই মধ্যে ক্রোম ৯২ আপডেটের মাধ্যমে গ্রাহকের ডিভাইসে পৌঁছেছে। ফলে আরও সুরক্ষিতভাবে ইন্টারনেট ব্যবহারের সাথে নতুন আপডেটে যুক্ত হয়েছে একাধিক নতুন ফিচার।

ক্রোম ৯২ আপডেটে অ্যাড্রেস বারের বাঁ দিকে লক আইকনে ক্লিক করে সহজেই কোন ওয়েবসাইটে কী কী দেওয়া হয়েছে তা দেখে নেওয়া যাবে। এই আইকনে ট্যাপ করলেই ‘পার্মিশনস’ সেকশন ওপেন হবে। সেখানে কোন ওয়েবসাইটকে কোন কোন পার্মিশন দেওয়া হয়েছে তা দেখানো হবে। সেখানে খুব সহজেই এই সেটিংস বদল করা যাবে। প্রথমে মোবাইল ও ট্যাবলেটে এই ফিচার এলেও পরে অন্যান্য প্ল্যাটফর্মেও এই ফিচার পৌঁছাবে।

এবার থেকে ক্রোম ব্রাউজারের অ্যাড্রেস বারে টাইপ করে অ্যাকশন পারফর্মও করা যাবে। সেখানে ‘সেফটি চেক’ টাইপ করলে কম্পিউটারের সব পাসওয়ার্ড ও এক্সটেনশন স্ক্যান করবে ক্রোম। এছাড়াও বিভিন্ন সুরক্ষা যাচাই করে নেওয়ার জন্য একাধিক অ্যাকশন ব্যবহার করা যাবে।

সেফটি ও প্রাইভেসিতে উন্নতি

ক্রোম ৯২ আপডেটে যুক্ত হয়েছে সাইট আইসোলেশন। এই ফিচারে সন্দেহজনক ওয়েবসাইটের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ওয়েবসাইটের সঙ্গেই এক্সটেনশনেও এই ফিচার কাজ করবে। এছাড়া ক্রোম ব্রাউজারের ইমেজ প্রসেসিং আরও ভালো হচ্ছে। পাশাপাশি গুগল বলছে, আগের থেকে দ্বিগুণ গতিতে ফিশিং অ্যাটাক ডিটেক্ট হবে।

আরও পড়ুন : নতুন রূপে গুগলের ডাইনোসর গেম

এসব ফিচার ব্যবহারের জন্য আগের থেকে কম প্রসেসিং পাওয়ার ব্যবহার করবে ক্রোম। কম সিপিইউ ব্যবহারের জন্য ব্যাটারি ব্যাকআপ ভালো পাওয়া যাবে। এছাড়া আগের থেকে দ্রুত ফিশিং অ্যাটাক সম্পর্কেও সতর্ক করার কারণে আপনার ইন্টারনেট ব্রাউজিং আরও সুরক্ষিত হবে।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড