• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বানান আন্দোলন অ্যাপ

  প্রযুক্তি ডেস্ক

১৬ জুলাই ২০২১, ১৬:৫৬
বানান আন্দোলন
‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বানান আন্দোলন অ্যাপ। ছবি : সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি ডিভিশন বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই ধারাবাহিকতায় ‘মুজিব বর্ষ’ উদযাপন উপলক্ষে বাংলা ভাষা-প্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা ও সফটওয়্যার ডেভেলপমেন্ট কার্যক্রমে নিযুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তরুণ গবেষক ও ডেভেলপারদের উৎসাহিত করার জন্য ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ (AI for Bangla) প্রতিযোগিতা ২০২১ আয়োজন করা হয়েছে।

সম্প্রতি এই প্রতিযোগিতার প্রথম পর্বে তরুণ গবেষক ও ডেভেলপারদের কাছ থেকে ‘ডেটাসেট’, ‘মডেল’ কিংবা ‘ওয়ার্কিং-প্রটোটাইপ’ জমাদানের আহ্বান করা হয়। প্রথিতযশা প্রযুক্তিবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে একটি বিশেষজ্ঞ বিচারক প্যানেল প্রথম পর্বের যাচাই-বাছাই ও মূল্যায়ন শেষে ১৪৭টি প্রস্তাব থেকে ৩০টি প্রস্তাবকে দ্বিতীয় পর্বের জন্য মনোনীত করেন, যার মধ্যে ‘বানান আন্দোলন মোবাইল অ্যাপ’ অন্যতম।

এর আগে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্দেশ্যে বানান আন্দোলনের সহকারী প্রতিষ্ঠাতা ও আইটি প্রধান রেজবুল ইসলাম ‘বানান আন্দোলন মোবাইল অ্যাপ’ এর ওয়ার্কিং প্রটোটাইপ জমা দেন। বিজ্ঞ বিচারকমণ্ডলীর মূল্যায়নে অ্যাপটি দ্বিতীয় পর্বে অংশগ্রহণের জন্য নির্বাচিত হওয়ায় বানান আন্দোলনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওয়াহেদ সবুজের নেতৃত্বে পাঁচ সদস্যবিশিষ্ট টিম গঠন করা হয়েছে, যারা দ্বিতীয় পর্বে অংশ নেবেন।

উল্লেখ্য, ‘বানান আন্দোলন মোবাইল অ্যাপ’ বাংলা ভাষার সবচেয়ে বড় ভার্চুয়াল তথ্যভাণ্ডার, যা এক লক্ষ শব্দের সাত লক্ষ তথ্যের সমন্বয়ে তৈরি। ইতোমধ্যেই গুগল প্লে স্টোরে ৪ দশমিক ৫ রেটিং নিয়ে এই অ্যাপের ইন্সটল সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। বানান আন্দোলন কর্তৃপক্ষ এ প্রতিযোগিতার দ্বিতীয় পর্বেও ভালো করার ব্যাপারে আশাবাদী।

এ প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে জুম ভার্চুয়াল সভার মাধ্যমে সম্মানিত বিচারক প্যানেলের সামনে জমাকৃত রিসোর্সের প্রেজেন্টেশন গ্রহণ করা হবে। জমাকৃত রিসোর্সের মূল্যায়ন এবং প্রেজেন্টেশন ও প্রশ্নোত্তর পর্বের নম্বরের ভিত্তিতে চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

আরও পড়ুন : শেষ হচ্ছে গুগল মিটে ফ্রি মিটিংয়ের সুযোগ!

প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে (১টি) ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার (১টি) ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার (২টি) ২৫ হাজার টাকা এবং অনারেবল মেনশন (৫টি) ১০ হাজার টাকা পুরস্কার রয়েছে। এছাড়া প্রথম থেকে তৃতীয় স্থানের জন্য ক্রেস্ট ও সকলের জন্য সার্টিফিকেট রয়েছে। একই সাথে চূড়ান্ত মনোনীত রিসোর্সগুলো উন্নয়নকারীর / উদ্ভাবকের আইপিআর রক্ষা করে ওয়েবে উন্মুক্ত করা হবে।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড