• রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হারানো মুঠোফোনের নম্বর ফিরে পাওয়ার কৌশল

  প্রযুক্তি ডেস্ক

১৫ জুলাই ২০২১, ১৭:৪৬
গুগল কনট্যাক্টস
গুগল কনট্যাক্টস অ্যাপ। ছবি : সংগৃহীত

মুঠোফোন হারিয়ে গেলে কিংবা চুরি হলে প্রায় সবাইকেই কনট্যাক্ট নম্বর নিয়ে ভোগান্তি পোহাতে হয় অনেককেই। এ জন্য হারিয়ে যাওয়া ফোনে সেভ করা নম্বর খুঁজে পাওয়ার লক্ষে অনেকেই গুগল কনট্যাক্টস ব্যবহার করেন। কিন্তু অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী এ ব্যাপারে কিছুই জানেন না। আবার অনেকেই অলসতার কারণে সেটি করতে চান না। কীভাবে হারিয়ে যাওয়া ফোনের সেভ করা নম্বর খুঁজে পাবেন জেনে নিন-

নতুন ফোনের ক্ষেত্রে কেনার পর গুগল প্লে-স্টোরের ওপরে ডান দিকে ক্লিক করুন। ইতোমধ্যেই আপনার জিমেইল অ্যাকাউন্ট খোলা থাকলে সেটি লগ-ইন করতে হবে। সেটি না হলে নতুন অ্যাকাউন্ট খুলতে হবে। ‘ক্রিয়েট অ্যাকাউন্ট’ অপশনে ট্যাপ করার ‘ফর মাইসেলফ’ এবং ‘টু ম্যানেজ মাই বিজনেস এই ২ অপশন আসবে। আপনাকে সিলেক্ট করতে হবে ‘ফর মাইসেলফ’ অপশনটি। এরপর নাম, জন্মতারিখ, লিঙ্গ, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে জিমেইল অ্যাকাউন্ট খুলতে হবে। আপনি ইচ্ছে করলে ফোন নম্বরও অ্যাড করতে পারবেন। বিশেষজ্ঞরা বলেন, টু-ফ্যাক্টর অথেনটিকেশনের জন্য ফোন নম্বর অ্যাড করা ভালো।

অ্যাকাউন্ট তৈরির পর আপনার ফোনের সেভ করা নম্বরগুলো গুগল কনট্যাক্টসে সেভ করে রাখুন। কীভাবে করবেন? প্রথমে ‘ফোন লগ’ এ যান। এবার ‘কনট্যাক্ট’ এ ট্যাপ করুন। তারপর নতুন কোনো নম্বর সেভ করার জন্য নিচের ‘প্লাস’ চিহ্নে ট্যাপ করুন। নম্বর ও একটি নাম লিখুন। এবার ওপরে দেখুন ‘সেভ টু গুগল’ লেখা আছে। সেখানে ট্যাপ করলেই গুগল কনট্যাক্টসে নম্বর সেভ হয়ে যাবে।

আরও পড়ুন : বন্ধ হচ্ছে ফ্রিতে গুগল মিটের ভিডিয়ো কল!

ধরুন, ইতোমধ্যেই আপনার সেভ করা নম্বর গুগল কনট্যাক্টসে সেভ করা রয়েছে। কিন্তু ফোনটি হঠাৎ হারিয়ে গেছে। কীভাবে সেগুলো খুঁজে পাবেন? এ ক্ষেত্রে আত্মীয়-স্বজন কিংবা বন্ধুবান্ধবের ফোনটি নিয়ে গুগল ক্রোমে আপনার জিমেইল লগ-ইন করুন। এরপর সার্চ করুন ‘গুগল কনট্যাক্টস’। ব্যাস, পেয়ে যাবেন হারিয়ে যাওয়া ফোনের সেভ করা নম্বরগুলো।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড