• রোববার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ল্যাপটপ গরম হয়? যেভাবে মিলবে সমাধান

  প্রযুক্তি ডেস্ক

১৩ জুলাই ২০২১, ১৯:২১
ল্যাপটপ ওভারহিটিং
ল্যাপটপ ওভারহিটিং থেকে বাঁচতে কুলিং প্যাড ব্যবহার করতে পারেন। প্রতীকী ছবি

প্রযুক্তিনির্ভর এই যুগে দৈনন্দিন কাজের অধিকাংশতেই রয়েছে বিভিন্ন ধরনের গ্যাজেটের ব্যবহার। ইলেকট্রনিক এসব ডিভাইসের বিভিন্ন সমস্যায় প্রায় সময়েই আমাদের নানা বিড়ম্বনার শিকার হতে হয়। এর মধ্যে করোনার কারণে ওয়ার্ক ফ্রম হোম চালু হওয়ার পর থেকেই ল্যাপটপের ওভার হিটিং নিয়ে কর্মীর অভিযোগের শেষ নেই। এতে ল্যাপটপের নানা ধরনের সমস্যা দেখা দিতে পরে। তবে কিছুটা কৌশলী হয়ে ব্যবহার করলে ওভার হিটিংয়ের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। জেনে নিন ল্যাপটপ ওভার হিট থেকে পরিত্রাণের উপায়-

ল্যাপটপে থাকা ফ্যানের অবস্থা চেক করুন

সাধারণত ল্যাপটপের অভ্যন্তরীণ বডিতে একটি কুলিং ফ্যান দেওয়া থাকে। এটি গরম হাওয়া বের করে ডিভাইসটিকে ঠাণ্ডা রাখে। কিন্তু, ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপ ব্যবহারের ফলে ওভার-হিটিংয়ের সমস্যা দেখা দেয়। এ ক্ষেত্রে ৪ থেকে ৫ ঘণ্টা পরপর ল্যাপটপ রিস্টার্ট করে ব্যবহার করা উচিত। এছাড়াও ল্যাপটপে থাকা কুলিং ফ্যান নিয়মিত চেক করতে হবে।

কুলিং প্যাড ব্যবহার করুন

যারা টানা ল্যাপটপে কাজ করেন, তাদের কুলিং প্যাড ব্যবহার করা উচিত। এতে ল্যাপটপের তাপমাত্রাকে ঠিকঠাক রাখে। ফলে বারবার রিস্টার্ট করার ঝামেলা পোহাতে হবে না। মার্কেটে ৩০০ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকার মধ্যে কুলিং প্যাড পাওয়া যায়।

ল্যাপটপ স্ট্যান্ডের ব্যবহার করুন

অনেক সময়ে ল্যাপটপের সার্ফেস শক্ত জায়গায় রাখার জন্য কুলিং ফ্যানটি সঠিকভাবে কাজ করতে পারে না। ফলে ল্যাপটপ মাত্রাতিরিক্ত গরম হয়ে যায়। তবে ল্যাপটপটি স্ট্যান্ডে রেখে কাজ করলে এ ধরনের সমস্যা দেখা দেবে না। এছাড়াও স্ট্যান্ডে রেখে কাজ করলে সুবিধা মতো ল্যাপটপের হাইট বা অ্যাঙ্গেলকে অ্যাডজাস্ট করা সম্ভব। মার্কেটে ৫০০ টাকা থেকে শুরু করে ২ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন প্রকারের ল্যাপটপ স্ট্যান্ড পাওয়া যাবে।

বিছানা বা বালিশের ওপর ল্যাপটপ রেখে কাজ করবেন না

অনেকেই আছেন বিছানা বা বালিশের ওপর ল্যাপটপ রেখে কাজ করতে পছন্দ করেন। কিন্তু এর ফলে ল্যাপটপের ফ্যান যথাযথভাবে কাজ করতে পারে না এবং ল্যাপটপটি অতিরিক্ত গরম হয়ে যায়। এ ক্ষেত্রে একটি ফোল্ডেবল বেড স্টাডি টেবিলের ওপর ল্যাপটপটিকে রেখে কাজ করুন। এতে করে ফ্যান সহজেই হিট নির্গমন করতে পারবে, আর আপনার ল্যাপটপটিও ঠাণ্ডা থাকবে। এই বেড স্টাডি টেবিলগুলির দাম ৫০০ টাকা থেকে ২ হাজার টাকার মধ্যে পড়বে।

আরও পড়ুন : গুগল ম্যাপে নতুন ফিচার

ঠাণ্ডা জায়গায় ল্যাপটপটিকে ব্যবহার করুন

ল্যাপটপে যাতে রোদ না লাগে সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। কারণ, সরাসরি রোদ বা প্রচণ্ড গরমের মধ্যে ল্যাপটপ ব্যবহার করলে ওভার-হিটিং এর সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে গরম কালে তাপমাত্রা বেশি থাকায় ডিভাইসটি বেশি গরম হয়। তাই ফ্যান বা এয়ারকন্ডিশনার চালিয়ে ঘর ঠাণ্ডা করে তবেই ল্যাপটপ ব্যবহার করা উচিত।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড