• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন 'ব্র্যানসন'

  প্রযুক্তি ডেস্ক

১২ জুলাই ২০২১, ১৩:৪৮
মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন 'ব্র্যানসন'
মহাকাশ থেকে পৃথিবীতে ফিরে আসছেন ব্রিটিশ ব্যবসায়ী ব্র্যানসন (ছবি : বিবিসি নিউজ)

ব্রিটিশ বিলিওনেয়ার ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসনকে নিয়ে ভার্জিন গ্যালাকটিক নামে একটি যান মহাকাশের দ্বারপ্রান্তে ভ্রমণের পর নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে। রবিবার (১১ জুলাই) নিজের কোম্পানির তৈরি রকেটে চেপে মহাশূন্যে ভ্রমণ করেন তিনি। ভ্রমণ শেষে রকেটটি যুক্তরাষ্ট্রের নিউমেক্সিকোতে অবতরণ করে।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানিয়েছে, এক ঘণ্টাব্যাপী যাত্রায় ইউনিটি-২২ নামের এই মহাকাশযানটি ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে উড়ে যায়। এ সময় কয়েক মিনিট ধরে রকেটের ছয় যাত্রী ভরশূন্যতার অভিজ্ঞতা অর্জন করেন।

ব্র্যানসন বলেছেন, এই পরীক্ষামূলক ফ্লাইটের ভেতর দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হবে। আগামী বছর বাণিজ্যিকভাবে এই এ ধরনের পর্যটন শুরুর কথা রয়েছে।

যদিও মহাশূন্যে যারা বেড়াতে যেতে চাইবেন তাদের বেশ অর্থবান হতে হবে। মহাশূন্যে কয়েক মিনিটের অভিজ্ঞতার জন্য প্রতিটি টিকেটের ব্যয় পড়বে আড়াই লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ কোটি ১২ লাখ টাকা।

রিচার্ড ব্র্যানসনের মতোই আরেকজন বিলিওনেয়ার উদ্যোক্তা অ্যামাজনের মালিক জেফ বেজোসও চলতি মাসের শেষের দিকে তার কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাশূন্যে ভ্রমণে যাবেন বলে কথা রয়েছে।

আরও পড়ুন : মার্কিন ‘যুদ্ধজাহাজ’ তাড়িয়ে দিল চীন

তবে মহাশূন্যে অভিযানের এই পথটি রিচার্ড ব্র্যানসনের জন্য সহজ ছিল না। তিনি ২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার প্রচেষ্টা চালিয়ে আসছেন। কথা ছিল ২০০৭ সালেই এই ভ্রমণ চালু হবে, কিন্তু রকেটে প্রাণঘাতী এক বিস্ফোরণের পর উদ্যোগটি মাঝপথে থেমে যায়।

বিবিসি নিউজকে রিচার্ড ব্র্যানসন বলেন, ছেলেবেলা থেকেই মহাকাশ ভ্রমণের শখ আমার ছিল। আমি আশা করছি আগামী ১০০ বছরের মধ্যে লাখ লাখ মানুষ মহাশূন্যে সফর করতে পারবেন।

সব সময় নতুন চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন ব্র্যানসন। আর মহাকাশ পর্যটন ব্যবসায় তার কোম্পানির সঙ্গে আমাজনের জেফ বেজোসের কোম্পানির ব্লু অরিজিনের প্রতিযোগিতা চলছে। তাইতো বেজোসকে টপকে আগেই মহাকাশ ভ্রমণে যাওয়ার ঘোষণা দেন ব্র্যানসন।

এর আগে গত মে মাসে ব্র্যানসনের কোম্পানি ভার্জিন গ্যালাকটিকের রকেটের পরীক্ষামূলক উড্ডয়ন সফল হলে যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন তাদের ভাড়ায় পর্যটক পরিবহনের অনুমতি দেয়। তবে এবারই প্রথম সব ক্রুকে নিয়ে নিউমেক্সিকো থেকে মহাকাশযানে ব্র্যানসনের এই নভো–অভিযান সম্পন্ন হলো।

আরও পড়ুন : চীনকে নিজেদের ‘বন্ধু’ বলে দাবি করছে তালিবান

উল্লেখ্য, গত মাসে ভার্জিন গ্যালাকটিক ঘোষণা করে যে, ছয় জনকে নিয়ে ১১ জুলাই তাদের পরবর্তী পরীক্ষামূলক যাত্রা শুরু হবে। এটা ভার্জিন গ্যালাকটিকের চতুর্থ মহাকাশযাত্রা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড