• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের মহাকাশ স্টেশনে হাঁটলেন নভোচারীরা

  প্রযুক্তি ডেস্ক

০৪ জুলাই ২০২১, ১৫:৫৭
চীনের মহাকাশ স্টেশনে হাঁটলেন নভোচারীরা
চীনের নতুন মহাকাশ স্টেশনে হাঁটছেন নভোচারীরা (ছবি : স্পেস নিউজ)

এশিয়ার পরাশক্তি চীনের নতুন মহাকাশ স্টেশনে নভোচারীরা হাঁটাহাঁটি করেছেন। রবিবার (৪ জুলাই) দেশটির রাষ্ট্রীয় মিডিয়ায় তথ্যটি জানিয়েছে। মহাকাশে থাকা অবস্থায় চীনা নভোচারীরা তাদের মহাকাশযান থেকে এ নিয়ে দ্বিতীয়বারের মতো বের হলেন।

গত ১৭ জুন চীনের গাংসু প্রদেশে গোবি মরুভূমির একটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে শেনজু-১২ নভোযান উৎক্ষেপণ করা হয়। এতে তিনজন নভোচারী ছিলেন। তারা মহাকাশ স্টেশনে তিন মাস অবস্থান করবেন। তারা হলেন নি হাইসেং, লিই বোমিং এবং ট্যাং হংবো।

স্টেশনে ১৭ মিটার লম্বা আর চার মিটার চওড়া সিলিন্ডার আকৃতির তিয়ান নামক কক্ষে থেকে তারা গবেষণা করবেন। মিশন কমান্ডার নি হাইসেং এবং তার দুই সহযোগীর প্রধান কাজ ছিল মহাকাশ কেন্দ্রে সাড়ে বাইশ টন ওজনের তিয়ান মডিউলটিকে সচল করা। এটি গত এপ্রিলে মহাকাশ কেন্দ্রে পাঠানো হয়।

মিশন চলাকালে মহাকাশে তাদের দুবার হাঁটার পরিকল্পনা রয়েছে। এটি তাদের প্রথম হাঁটার ঘটনা। নতুন একটি স্টেশন তৈরি এবং সেখানে দীর্ঘ সময়ের জন্য নভোচারী পাঠানো মহাকাশে চীনের উত্তরোত্তর সক্ষমতা বাড়ার আরেক নিদর্শন।

কমিউনিস্ট পার্টির শততম বার্ষিকী পালনের প্রেক্ষাপটে চীন বিগত পাঁচ বছর পর মহাকাশে যে মনষ্য মিশন সাফল্যের সঙ্গে পরিচালনা করছে তা তার মর্যাদাকে বাড়িয়েছে বহুগুণ।

আরও পড়ুন : অ্যান্টার্কটিকায় বাড়ছে তাপমাত্রা

এই মিশনে অংশ গ্রহণের আগে নভোচারীদের ছয় হাজারেরও বেশি ঘণ্টা প্রশিক্ষণ দেওয়া হয়। চীনের মহাকাশ সংস্থা আগামী বছরের শেষ নাগাদ মোট ১১টি মিশন চালানোর পরিকল্পনা নিয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড