• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নির্মাতার আয়ে অ্যাপল-গুগলের কমিশন জানাবে ফেইসবুক

  প্রযুক্তি ডেস্ক

০৮ জুন ২০২১, ১৪:৫৬
বায়োমেট্রিক তথ্য নেবে টিকটক
(ছবি : সংগৃহীত)

অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্সের ঠিক দুই ঘণ্টা আগে নতুন এক ইন্টারফেইস আনার ঘোষণা দিয়েছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। ওই ইন্টারফেইসের মাধ্যমে নির্মাতারা জানতে পারবেন তাদের আয়ে ঠিক কীভাবে প্রভাব ফেলছে অ্যাপল ও গুগল।

প্রতিষ্ঠান দুটি নির্মাতাদের আয় থেকে কীভাবে কর এবং খরচ কেটে নেয় তা সরাসরি দেখিয়ে দেবে ফেইসবুকের ইন্টারফেইসটি। গোটা বিষয়টি যেন ফেইসবুকের পক্ষ থেকে অ্যাপলের আইওএস ১৪.৫ আপডেটের জবাব। প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ উল্লেখ করেছে, এমন একটি সময়ে এই ঘোষণা এলো যখন অ্যাপল নিজেদের অ্যাপ স্টোর খরচ নিয়ে তোপের মুখে রয়েছে।

ঠিক কবে নতুন ইন্টারফেসটি ব্যবহারকারীদের হাতে আসবে তা পরিষ্কার করেননি জাকারবার্গ। তিনি শুধু বলেছেন, “শীঘ্রই আরও আসছে”। ফেইসবুক প্রধান আরও জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠান অর্থমূল্যের অনলাইন ইভেন্ট, ফ্যান সাবস্ক্রিপশন, ব্যাজ এবং স্বাধীন খবরাখবর সম্পর্কিত সেবা ২০২৩ সাল পর্যন্ত বিনামূল্যে আয়োজন করতে দেবে।

ফেইসবুক গত বছর যখন ইভেন্টস ফিচারটি নিয়ে এসেছিল, তখনই জানিয়েছিল, “অন্তত” ২০২১ পর্যন্ত কোনো ফি নেবে না তারা। আগামীতে গিয়ে ফেইসবুক নির্মাতাদের আয় থেকে ভাগ নেবে। তবে, জাকারবার্গ আগেই জানিয়ে রেখেছেন তারা অ্যাপল এবং অন্যান্যদের মতো ৩০ শতাংশ করে খরচ নেবেন না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড