• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকাশে স্বয়ংক্রিয় কার্গো বিমান পাঠাল চীন

  প্রযুক্তি ডেস্ক

৩০ মে ২০২১, ১৩:৫৭
মহাকাশে স্বয়ংক্রিয় কার্গো বিমান পাঠাল চীন
চীনের মহাকাশযান যাত্রা শুরু করছে (ছবি : সিনহুয়া)

প্রথমবারের মতো মহাকাশে স্বয়ংক্রিয় কার্গো মহাকাশযান পাঠিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। এর নাম তিয়ানজু-২। আগামী দিনে নভোচারীদের মহাকাশে পাঠানোর ক্ষেত্রে স্বয়ংক্রিয় এই কার্গো যানটি সহায়ক হবে বলে দাবি বেইজিংয়ের।

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি স্বয়ংক্রিয় এই কার্গো মহাকাশযানটি মহাশূন্যে কক্ষপথ মেনেই চলাচল করবে। তিয়ানজু-২ নামে এই যানটি ৭টি রকেট বহনে সক্ষম। চীনের দক্ষিণাঞ্চলীয় ওয়েংচং মহাকাশ যান উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি উৎক্ষেপণ করা হয়।

চীন ম্যানডেড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিসের পক্ষ থেকে জানানো হয়, তিয়ানজু-২ বা চীনের ‘হ্যাভেনলি ভেসেল’ দেশের দক্ষিণ অংশের ওয়েংচং মহাকাশ যান উৎক্ষেপণ কেন্দ্র থেকে ৭টি রকেট নিয়ে উড্ডয়ন করেছে। তিয়ানজু-২ চীনের দ্বিতীয় মিশন হলেও স্বয়ংক্রিয় মহাকাশযান তৈরির উদ্যোগ এটাই প্রথম।

সম্প্রতি চীনের ঝুরং রোভার নামে আরেকটি মহাকাশ যান মঙ্গলগ্রহে সফলভাবে অবতরণ করেছে। লাল গ্রহের বায়ুমণ্ডলের বাধা পেরিয়ে সেটি প্যারাসুটের মাধ্যমে ইউটোপিয়া প্ল্যানিশিয়া লাভা ভূমিতে অবতরণ করে। ঝুরং রোভার মঙ্গল গ্রহ ঘুরে তথ্য সংগ্রহের পাশাপাশি ছবি সংগ্রহ করছে। চীনের এই মিশনের নাম দেওয়া হয়েছিল নিহাও মার্স।

এক কথায় মহাকাশ গবেষণায় ইতিহাস সৃষ্টি করেছেন চীনা বিজ্ঞানীরা। প্রথম মিশনেই সফলভাবে প্রদক্ষিণ, অবতরণ এবং রোভিং করাতে সক্ষম হয়েছে দেশটি। চীনের পাঠানো ঝুরং মঙ্গলের মাটিতে প্রদক্ষিণের পাশাপাশি গ্রহ থেকে পাথর সংগ্রহ করবে। ফলে মঙ্গল গ্রহ সম্পর্কে অনেক অজানা তথ্য হাতে পাবে দেশটি।

আরও পড়ুন : গাজায় ফিলিস্তিনিদের সংগ্রামী জীবনের প্রতিচ্ছবি

উল্লেখ্য, চীনের আগে মঙ্গলগ্রহের কক্ষপথে সফলভাবে কোনো বাধা ছাড়াই পৌঁছাতে সক্ষম হয়েছিল রাশিয়া এবং যুক্তরাষ্ট্র।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড