• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সবচেয়ে ছোট ব্ল্যাক হোলের সন্ধান পেল বিজ্ঞানীরা

  প্রযুক্তি ডেস্ক

২৫ এপ্রিল ২০২১, ১০:২৮
সবচেয়ে ছোট ব্ল্যাক হোলের সন্ধান পেল বিজ্ঞানীরা
ব্ল্যাক হোল (ছবি : প্রতীকী)

মহাবিশ্বের সবচেয়ে কৌতূহল পূর্ণ একটি বস্তুর নাম হলো ‘ব্ল্যাক হোল’। বিষয়টি নিয়ে আমাদের তো বটেই, বিজ্ঞানীদেরও কৌতূহলের শেষ নেই। কারণ এর বৈশিষ্ট্য অনন্য। জাগতিক কোনো কিছুর সাথেই মিল খুঁজে পাওয়া যায় না এটির। তাই প্রতিনিয়ত ব্ল্যাক নিয়ে চলছে গবেষণা।

খোঁজার চেষ্টা করা হচ্ছে নতুন নতুন ব্ল্যাক হোলের। এবার জ্যোতির্বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন একেবারেই ক্ষুদ্রতম একটি ব্ল্যাক হোলের। অন্তত পক্ষে এখন পর্যন্ত এটিই সবচেয়ে ক্ষুদ্র। কারণ এ পর্যন্ত যত ব্ল্যাক হোলের সন্ধান মিলেছে তাদের মধ্যে এর থেকে ছোট কোনোটা নেই।

সম্প্রতি ‘রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’র জার্নালে প্রকাশিত হয়েছে এই ব্ল্যাক হোলের কথা। গবেষকরা জানাচ্ছেন, এই ব্ল্যাক হোলের ভর সূর্যের তিনগুণ! দেড় হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত এই ব্ল্যাক হোলটিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন ‘ইউনিকর্ন’।

সেই গবেষণাপত্রটির অন্যতম লেখক থারিন্ডু জয় সিংহে জানাচ্ছেন, ‘ইউনিকর্ন’ একটি নক্ষত্রের সঙ্গে পাক খাচ্ছে। V723 Mon নামের সেই নক্ষত্রটি ‘লাল দৈত্য’ দশায় রয়েছে।

সাধারণভাবে ব্ল্যাক হোল তিন ধরনের। সবচেয়ে বড় ব্ল্যাক হোল, যেটি পৃথিবী থেকে ২৬ হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত, তার ভর সূর্যের ভরের ৪০ লাখ! আর এজন্যই ইউনিকর্নের সন্ধান তাদের চমকে দিয়েছে বলে জানাচ্ছেন গবেষণাপত্রটির সহ-লেখক ক্রিস স্টানেক।

আরও পড়ুন : এবার মঙ্গলের বাতাস থেকে অক্সিজেন তৈরি করল নাসা

তিনি বলেছিলেন, ব্ল্যাক হোল নানা ধরনের ভরের হতে পারে। কিন্তু মাত্র তিনটি নক্ষত্রের ভরসম্পন্ন এমন ছোট একটি ব্ল্যাক হোলের সন্ধান পাবো সেটা কখনো আশা করিনি। কী করে এই ধরনের ব্ল্যাক হোল তৈরি হল, অদূর ভবিষ্যতে তা নিশ্চয়ই জানা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড