• শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্টফোন হারিয়ে গেলে যা করবেন

  প্রযুক্তি ডেস্ক

১৭ এপ্রিল ২০২১, ১৫:৩৬
স্মার্টফোন
স্মার্টফোন। ছবি : সংগৃহীত

তথ্য প্রযুক্তি নির্ভর এই যুগে নির্দিষ্ট অপশন অন করে রাখলেই হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার সম্ভাবনা থাকে। এ জন্য ফোনের ‘ফাইন্ড মাই ডিভাইস’ এনেবেল রাখতে হবে এবং ফোনের লোকেশন ডেটা এনেবেল রাখতে হবে। সাথে ফোনের মোবাইল ডেটা অন থাকতে হবে অথবা কোনো ওয়াইফাইয়ের সঙ্গে কানেকটেড থাকলেও চলবে। এ ক্ষেত্রে স্মার্টফোন হারিয়ে গেলে যা করবেন-

প্রথমে অ্যানড্রয়েড ফোনে গুগল অ্যাকাউন্টে লগ ইন করুন। একাধিক গুগল অ্যাকাউন্ট থাকলে প্রাইমারি অ্যাকাউন্ট সিলেক্ট করুন। তারপর https://www.google.com/android/find?u=0 এই ওয়েবসাইট ওপেন করুন। অথবা গুগলে ফাইন্ড মাই ডিভাইস সিলেক্ট করে লগ ইন করুন। এই ওয়েবসাইট ওপেন হলেই আপনার হারিয়ে যাওয়া ফোনে নোটিফিকেশন যাবে।

নোটিফিকেশন আবার পাঠাতে ডান দিকে লস্ট ফোন আইকনে ক্লিক করুন। ফোনে নোটিফিকেশন গেলেই আপনি ফোনের লোকেশন জানতে পারবেন। ম্যাপে দেখে নিতে পারবেন কোথায় রয়েছে আপনার ফোন। এই ধাপে আপনি তিনটি অপশন পাবেন। প্রথম অপশনে প্লে সাউন্ড, দ্বিতীয় অপশনে সিকিওর ডিভাইস ও তৃতীয় অপশনে ইরেজ ডিভাইস দেখতে পাবেন। প্রথম অপশন সিলেক্ট করলে ৫ মিনিট একটানা আপনার ফোন রিং হবে। সিলেক্ট অথবা ভাইব্রেট মোডে থাকলেও এ ক্ষেত্রে ফোন রিং হবে।

আরও পড়ুন : জুন থেকে ভিন্ন আঙ্গিকে সেবা দেবে গুগল ফটোস

আর সিকিওর ডিভাইস সিলেক্ট করলে আপনি ফোনে একটি পাসওয়ার্ডের মাধ্যমে ফোন লক করতে পারবেন। এর ফলে অন্য কারও হাতে এই ফোন পরলেও আপনার ডেটা সুরক্ষিত থাকবে। এছাড়া ইরেজ ডেটা সিলেক্ট করলে আপনার ফোনের সব ডেটা ডিলিট হয়ে যাবে। পরে ফোন খুঁজে পেলেও সেই ডেটা ফিরে পাবেন না।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড